মুক্তি পেলো মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘ভুবন মাঝি’

আজ শুক্রবার মুক্তি পেলো ফাখরুল আরেফিনের চলচ্চিত্র ‘ভুবন মাঝি ‘। চলচ্চিত্র সংসদ আন্দোলনের সক্রিয় কর্মী ফাখরুলের ছবিটি মুক্তির আগেই সারা দেশজুড়ে সাড়া ফেলে। ছবিটি নিয়ে কৌতুহল তৈরি হয়েছে  মানুষের মাঝে।
শুরুতে ১৫ টি হলে ভুবনমাঝি চলচ্চিত্রটি মুক্তি পাচ্ছে। এ নিযে ছবিটির পরিচালক ফাখরুল আরেফিন বলেন, ‘প্রথম দিকে ১৫টি হলে ‍মুক্তি পাচ্ছে। দর্শক গ্রহণ করলে আরো বেশি হলে বাড়ানো হবে।কলকাতাতেও সিনেমাটি মুক্তি দেয়ার ইচ্ছা আছে। চেষ্টা করে যাচ্ছি। দেখি কি হয়। আমি আশাবাদী তরুণরা আমাদের এই সিনেমা ভালোভাবে গ্রহণ করবে। বাকিটা দর্শকদের হাতে। কারণ আগে কখনো মুক্তিযুদ্ধের গল্প এভাবে দেখানো হয়নি। এটি একদমই ভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে।’
তিনি আরও বলেন, ‘আজ মুক্তি উপলক্ষে আমার মধ্যে কোন টেনশন কাজ করছে না, কোন হা হুতাশও কাজ করছে না। কারণ আমি রুটিন মাফিক কাজ করেছি। আমি বিশ্বাসী একজন মানুষ।
চলচ্চিত্রের কাহিনি নিয়ে ফাখরুল বলেন, ‘৭১ এর প্রেক্ষাপটে নির্মাণ হওয়ার কারণে সেই সময়ের চিত্র ফুটিয়ে তুলতে আমাদের কষ্ট হয়েছে। কারণ সেই সময়কে ধারন করে এমন স্থাপনাগুলো এখন তেমন নেই।বিনষ্ট করে ফেলা হয়েছে। আর গল্পের প্রয়োজনেই আমরা ভুবন মাঝি সিনেমার জন্য তাকে বেছে নিয়েছি। আমাদের কাছে মনে হয়েছে এই চরিত্রের জন্য সে উপযুক্ত।’
গল্পে ‍মুক্তিযুদ্ধের একটি পটভূমি বেছে নেয়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘আমরা একটি ডকুমেন্টারি করছিলাম। সেটি নির্মাণ করতে গিয়ে একজন বাউলকে পাই। পরে তাকে নিয়ে আমার আগ্রহ সৃষ্টি হয়। এর পরে কুষ্টিয়া গিয়ে আমরা আরো ভালো করে রিসার্চ করি। তখনই আমার এই গল্পের একজন চরিত্র পাই, যার নাম মতিউর রহমান। তার চরিত্রকে আমার কাছে অনেক গুরুত্বপূর্ণ মনে হয়েছে। তাকে ঘিরেই আমি ভুবন মাঝির গল্পটি তৈরি করি।
ভুবন মাঝিতে পরমব্রত চট্টোপাধ্যায় ছাড়াও আরও অভিনয় করেছেন মাজনুন মিজান ও অর্পণা সেন। কলকাতাতেও এর বিভিন্ন অংশের শুটিং হয়।