মাহবুব তালুকদার ছাড়া ইসির বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশনের (ইসি) ৩৭তম কমিশন সভা ডাকা হয়েছে আজ রবিবার। কিন্তু ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্রে থাকা নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের অনুপস্থিতিতেই সভাটি অনুষ্ঠিত হতে চলেছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠেয় বৈঠকে অন্য তিন নির্বাচন কমিশনার উপস্থিত থাকবেন।

বিকাল ৩টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে অনুষ্ঠিত হবে ইসির ৩৭তম কমিশন সভা।

এই সভায় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা-২০১৮ সংশোধন, স্বতন্ত্র প্রার্থীর পক্ষে সমর্থন যাচাই বিধিমালা ২০১১ সংশোধন, বিদেশি পর্যবেক্ষকদের জন্য নীতিমালাসহ বিভিন্ন বিষয় আলোচনা হবে বলে ইসি সূত্র জানিয়েছে।

এ ছাড়াও এ সভায় আগামী নির্বাচনের তফসিলের তারিখ চূড়ান্ত হতে পারে।

সভায় না থাকার বিষয়ে জানতে চাইলে মাহবুব তালুকদার বলেন, ‘সে সময়তো আমি দেশের বাইরে থাকব। এটা কোনো বিষয় নয়।’

‘নোট অব ডিসেন্ট’ দিয়ে ৩৫ ও ৩৬তম কমিশন সভা বর্জন করেছিলেন মাহবুব তালুকদার।

বাকস্বাধীনতা ‘কেড়ে নেয়ার’ অভিযোগ তুলে ৩৬তম কমিশন সভা বর্জন করেছিলেন মাহবুব তালুকদার। এর আগে জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিপক্ষে মত দিয়ে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) সংশোধন নিয়ে ৩৫তম কমিশন সভা চলাকালে বৈঠক বর্জন করেছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেছিলেন, ‘আমি মনে করি, একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা ঠিক হবে না। কারণ, অধিকাংশ রাজনৈতিক দল ইভিএম চায় না।’

গত মঙ্গলবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলেন, নির্বাচনী আচরণবিধিতে কিছু কিছু পরিবর্তনের উদ্যোগ নেব। সামনের কমিশন সভায় এটি দেখা হবে।

আচরণবিধিতে কী পরিবর্তন আসতে পারে জানতে চাইলে নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, বিদ্যমান আচরণবিধি খুব বেশি পরিবর্তন করার প্রয়োজন নেই। তবে জীবন্ত প্রাণী নিয়ে যেন কেউ প্রচারণা চালাতে না পারে, সে বিষয়টি অন্তর্ভুক্ত হচ্ছে। একইসঙ্গে অনলাইনে মনোনয়নপত্র দাখিল করার বিধানটি অন্তর্ভুক্ত করার সম্ভাবনা রয়েছে।

কমিশন সভায় জাতীয় নির্বাচনের সার্বিক প্রস্তুতি, তফসিল ঘোষণার সম্ভাব্য তারিখ এবং আগামী সপ্তাহে রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাতের বিষয়গুলো আলোচিত হবে বলে ইসি সূত্রে জানা গেছে।

সূত্র আরও জানায়, শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে থাকলে কেউ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না এমন- ধারা যুক্ত হচ্ছে সংশোধনী আচরণবিধিতে। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার ক্ষেত্রে ১ শতাংশ ভোটারের সইয়ের বাধ্যবাধকতা শিথিল করা, ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করে প্রচারণায় অংশ নেয়ার ক্ষেত্রেও কিছু ধারা সংযোজন হচ্ছে আচরণবিধিতে।

এদিকে নির্বাচন কমিশন সূত্র জানা গেছে, ৩৭ কমিশন সভার পর প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদার নেতৃত্বে সব কমিশনাররা রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন। এ লক্ষ্যে আগামী ২৮, ২৯ কিংবা ৩০ অক্টোবর, তিন দিনের যেকোনো একদিন সাক্ষাতের সময় চেয়ে রাষ্ট্রপতি বরাবর চিঠি পাঠানো হয়েছে।

ব্যক্তিগত সফরে গতকাল আমেরিকায় রওনা দেয়ায় রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতেও যেতে পারবেন না মাহবুব তালুকদার। তিনি আমেরিকায় ৩০ অক্টোবর পর্যন্ত থাকতে পারেন বলে নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের বিষয়ে সাংবাদিকদের মাহবুব তালুকদার বলেন, ‘আমি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎটা মিস করব। তবে দেশে এসে রাষ্ট্রপতির সঙ্গে আবার দেখা করার চেষ্টা করব।’

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সম্প্রতি সাংবাদিকদের জানান, আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করে ডিসেম্বরে নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন।