মানুষের প্রস্রাব দিয়ে ইট তৈরী!

রকমারি ডেস্ক : সাধারণত মাটি নির্দিষ্ট আকার দেয়ার পর তা পুড়িয়েই বানানো ইট। বাড়িঘর তথা নানা অবকাঠামো নির্মাণে ইট ব্যবহৃহ হয়। কিন্তু এমন কী শুনেছেন যে মানুষের প্রস্রাব দিয়ে ইট বানানো হয়? শুনতে অবাক লাগলেও মানুষের প্রস্রাব দিয়েই ইট বানিয়েছেন দক্ষিন আফ্রিকার একদল বিজ্ঞানী।

দক্ষিণ আফ্রিকার কেপটাউন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, বিশেষ বৈজ্ঞানিক পদ্ধতি অবলম্বনে তৈরি হয়েছে এই বায়ো-ইট। বিজ্ঞানের ভাষায় যার নাম মাইক্রোবায়াল কার্বোনেট প্রিসিপিটেশন। বালি এবং বিশেষ ধরনের ব্যাকটেরিয়া ব্যবহার করে প্রস্রাব থেকে ইউরিয়া বের করা হয়। এরপর বিভিন্ন কেমিক্যাল প্রক্রিয়ার মাধ্যমে ক্যালসিয়াম কার্বোনেট তৈরি হয়।

তারপরই বালিকে যে কোনও আকার দিয়ে ইটে পরিণত করা হয়। একটি কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের জার্নালে এই পুরো প্রক্রিয়াটি বিস্তারিতভাবে বর্ণনা করেছেন তারা।

কেপটাউন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বিভিন্ন আকারের ইট বানিয়ে তার শক্তি পরীক্ষা করেছেন। আদৌ এই ইট দিয়ে বিল্ডিং বানানো সম্ভব কিনা, তা খুঁটিয়ে দেখা হয়। এবং সে পরীক্ষায় উত্তীর্ণও হন তারা।

আরও মজার বিষয় হল, এই ইট দিয়ে বাড়ি বানালে বাড়ির তাপমাত্রা তুলনামূলক কম থাকে। বিশ্ব উষ্ণায়নের যুগে এমন আবিস্কার নিঃসন্দেহে চমকপ্রদ। ব্যবহারকারীর ঠিক যেমন প্রয়োজন সেই তাপমাত্রার ইট বানিয়ে দেওয়া যেতে পারে বলেও জানিয়েছেন গবেষকরা। কীভাবে এই ইট আরও শক্তিশালী হবে, তাও বিস্তারিত লেখা রয়েছে সেই জার্নালে।

Inline
Inline