মানসিক চাপ সবচেয়ে কম স্টুটগার্টে, ঢাকা ১৪৪ নম্বরে

একুশের আলো২৪ ডেস্ক : আমাদের দেশের কোনো শহরে মানসিক চাপ ছাড়া একটা দিন কল্পনাও করা যায় না। অথচ বিশ্বে এমনও শহর রয়েছে যেখানে সবার মানসিক চাপ নেই বললেই চলে।

সম্প্রতি জিপজেট নামে ব্রিটেনের একটি অনলাইন সংস্থার প্রকাশিত জরিপে দেখা গেছে জার্মানির স্টুটগার্ট শহরের বাসিন্দাদের মানসিক চাপ খুবই কম। আর সবচেয়ে বেশি ইরাকের বাগদাদে। জরিপে বিশ্বের ১৫০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান হয়েছে ১৪৪ নম্বরে।

জনঘনত্ব, বিদ্যুতের কম খরচ, জাতি বৈষম্য, বেকারত্ব, সবুজায়ন, মানসিক ও শারীরিক স্বাস্থ্য, জন পরিবহন, বায়ু দূষণ, শব্দ দূষণ, ট্রাফিক, পরিবারের গড় আয়, সামাজিক সুরক্ষা এবং লিঙ্গ সাম্যতার মতো মোট ১৭টি বিষয়কে ভিত্তি ধরে ২০১৭ সালে এই সমীক্ষা চালানো হয়।

সংস্থাটি বিশ্বজুড়ে ১৫০টি শহরে সমীক্ষা চালিয়ে এ তথ্য দিয়েছে। তালিকায় বাগদাদের (১৫০) আগে আছে আফগানিস্তানের রাজধানী কাবুল (১৪৯)।

তালিকার প্রথম দশের ৯টিই হচ্ছে ইউরোপের শহর। এগুলো হচ্ছে- লুক্সেমবার্গ (২), হ্যানোভার (৩), বেন (৪) মিউনিখ (৫), বোর্ডিয়াক্স (৬), এডেনবার্গ (৭), গ্রেজ (৯) এবং হ্যামবুর্গ (১০)।

প্রথম ১০ শহরের মধ্যে একমাত্র অ-ইউরোপীয় শহর হচ্ছে অস্ট্রেলিয়ার সিডনি (৮)।

তালিকায় ঢাকার অবস্থান ঢাকা ১৪৪ নম্বরে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে এগিয়ে আছে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো (১২৬)। আর ভারতের বেঙ্গালুরু ১৩০, কলকাতা ১৩১, মুম্বাই ১৩৮, নয়াদিল্লি ১৪২ এবং পাকিস্তানের করাচি ১৪৩ নম্বরে রয়েছে।

অপরদিকে এশিয়ার পরাশক্তি চিনের হংকং (৭৪), তিয়ানজিং (৮৭), সাংহাই (৯১) এবং বেজিং (১০০)। নম্বরে স্থান পেয়েছে।

সমীক্ষা থেকে পরিষ্কার এ অঞ্চলের মানুষের মধ্যে মানসিক চাপ কতটা বেশি।

Inline
Inline