মাদক বিরোধী অভিযানে ৮৩ হাজার ৩২৩জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

সংসদ ভবন, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সরকার মাদকমুক্ত সমাজ গঠনে মাদকবিরোধী অভিযান পরিচালনা করতে গিয়ে জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৬২ হাজার ৪৪৭টি মামলায় ৮৩ হাজার ৩২৩জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে। এছাড়া দেশের যুব সমাজকে মাদকের আগ্রাসন থেকে রক্ষাকল্পে দেশজুড়ে বিভিন্ন পদক্ষেপ পরিচালনা করা অব্যাহত রয়েছে।

আজ সংসদে জাতীয় পার্টির সদস্য মোহাম্মদ আবদুল মুনিম চৌধুরীর এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদ্যমান আইনকে যুগোপযোগী করতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ প্রণয়ন করার উদ্দেশে একটি খসড়া মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করা হয়েছে। দেশব্যাপী মাদকবিরোধী গণসচেতনামূলক কার্যক্রমের অংশ হিসেবে ২০০৯ সাল থেকে মে ২০১৮ পর্যন্ত ৫৬ হাজার ৫৭৪টি মাদকবিরোধী আলোচনা সভা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এছাড়া দেশের ২৮ হাজার ১৪২টি শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠন করা হয়েছে। পাঠ্যপুস্তকে ধুমপান ও মাদকাসক্তির ক্ষতিকর দিক ও প্রতিকারের বিভিন্ন দিক অন্তর্ভুক্তকরণ অব্যাহত রয়েছে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমেও মাদকাসক্তির ক্ষতিকর দিক ও প্রতিকারের বিভিন্ন দিক প্রচার করা হচ্ছে। দেশের বিভিন্ন এলাকায় সরকারি ও বেসরকারি পর্যায়ে ২৭ হাজার ৫৯জন মাদকাসক্ত রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের শয্যা সংখ্যা ৫০ থেকে ১০০ শয্যায় উন্নীত করা হয়েছে। এ কেন্দ্রটি ২৫০ শয্যার উন্নীত করার পাশাপাশি ১৫৮ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এছাড়া ৭টি বিভাগীয় শহরে ২শ’ শয্যার নিরাময় কেন্দ্র স্থাপন করার পাশাপাশি ২৬২টি বেসরকারি নিরাময় কেন্দ্র করার লাইসেন্স প্রদান করা হয়েছে।

তিনি বলেন, বিভিন্ন নিরাময় কেন্দ্রে মাদকাসক্ত শিশুদের চিকিৎসার জন্য শিশু ওয়ার্ড চালু করা হচ্ছে। এছাড়া মাদকাসক্তির নিরাময় কেন্দ্রে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকের সংখ্যা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে।