মহেশখালীতে বাজারে আগুন, ৬০ কোটি টাকার ক্ষতি

কক্সবাজার সংবাদদাতা : কক্সবাজারের মহেশখালীতে ভয়াবহ অগ্নিকাণ্ডে শতাধিক দোকান পুড়ে গেছে। এতে প্রায় ৬০ কোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা। সোমবার ভোর সাড়ে ৫টায় উপজেলার নতুনবাজারে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

নতুনবাজার বণিক সমবায় সমিতির সভাপতি সিরাজ মিয়া বাশি জানান, ভোরে আগুন লাগার খবর পেয়ে স্থানীয় মসজিদে ঘোষণা দেয়া হয়। মুহূর্তে শত শত মানুষ ঘটনাস্থলে আসেন। তারাও ফায়ার সার্ভিসকে আগুন নেভাতে সহযোগিতা করে। কিন্তু পার্শ্ববর্তী এলাকায় পানির সংস্থান কম হওয়ায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়।

বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম জানান, বাজারের শতাধিক ব্যবসায়ী তাদের সহায়সম্বল হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন। সহযোগিতার হাত না বাড়ালে এসব ব্যবসায়ীদের পরিবার নিয়ে পথে বসার উপক্রম হবে। তাই প্রশাসনসহ বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

দমকল বাহিনীর মহেশখালী ইউনিট সূত্র জানায়, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। তবে রেস্টুরেন্টের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। প্রথমে মহেশখালীর একটি ইউনিট ও পরে চকরিয়া ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ভোর থেকে সকাল ৮টা পর্যন্ত চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা জামিরুল ইসলাম জানান, উপজেলার সবচেয়ে বড় বাণিজ্যিক এলাকা এটি। অগ্নিকাণ্ডে প্রায় শতাধিক দোকান পুড়েছে। হঠাৎ আগুনে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে।

বিষয়টি উচ্চ মহলে জানানো হয়েছে উল্লেখ করে ইউএনও বলেন, ক্ষতিগ্রস্তদের তালিকা করা হচ্ছে।