মঙ্গল শোভাযাত্রায় নারীর প্রতি সহিংসতা বন্ধের আহ্বান

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মঙ্গল ষোভাযাত্রা শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল সোয়া ৯টার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক এই শোভাযাত্রা উদ্বোধন করেন।

‘অন্তর মম বিকশিত করো, অন্তর তর হে’ স্লোগানে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে। শোভাযাত্রায় শিশু ও নারীর প্রতি সহিংসতা বন্ধের বিশেষ আহ্বান জানিয়ে রয়েছে ‘মায়ের কোলে শিশু’র প্রতীক। আছে রাজা-রানী, পেঁচা, বাঘ, টেপা পুতুল, বিভিন্ন পাখির প্রতীক ও মুখোশ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক ও প্রক্টর ড. আমজাদ আলীর নেতৃত্বে বাংলা বর্ষবরণের অন্যতম বড় আকর্ষণ এই শোভাযাত্রায় অংশ নিয়েছেন শিক্ষক-শিক্ষার্থী-পেশাজীবী-আইনজীবী-নারী-শিশুসহ সর্বস্তরের মানুষ।

সকাল ৯টার পর চারুকলা অনুষদের সামনে থেকে শুরু হওয়া শোভাযাত্রাটি রূপসী বাংলা হোটেল ঘুরে টিএসসি হয়ে আবার একই স্থানে এসে শেষ হবে।

শোভাযাত্রার সামনে-পেছনে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর কড়া প্রহরা। শোভাযাত্রার একবারে সামনে রয়েছে র্যাবের মোটরসাইকেল আরোহী চার সদস্যের একটি ইউনিট। তারপর যথাক্রমে র‌্যাবের দু’টি গাড়ি, হাতে হাত ধরা পুলিশের ১৮ সদস্যের একটি ইউনিট, পুলিশের ১০ সদস্যের বোম্ব ডিসপোসাল ইউনিট, পুলিশের ৩০ জনেরও বেশি সদস্যের আরও একটি ইউনিট এবং সুসজ্জিত সোয়াত টিম।

শোভাযাত্রা শেষে চারুকলা অনুষদের পশ্চিম পাশে সারাদিন ধরে চলবে পুতুলনাচ ও চড়ক।