মঙ্গলবার বিটিভিতে ‘চিরসবুজ জাফর ইকবাল’

বিনোদন ডেস্ক : বাংলা চলচ্চিত্রের ঝরে পড়া এক উজ্জ্বল নক্ষত্রের নাম জাফর ইকবাল। যিনি চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি গানও গাইতেন। আশির দশকে তিনিই সবচেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন করেন। বাংলা চলচ্চিত্রের স্টাইলিশ নায়কদেরও অন্যতম তিনি। জাফর ইকবাল শুধু অভিনেতা এবং গায়কই ছিলেন না, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অস্ত্র হাতে তিনি যুদ্ধও করেছিলেন। অর্থাৎ, তিনি একজন মুক্তিযোদ্ধা।

কিন্তু ১৯৯২ সালের ২৭ এপ্রিল ক্যানসারে আক্রান্ত হয়ে মাত্র ৪১ বছর বয়সে মারা যান বাংলা চলচ্চিত্রের উজ্জ্বল নক্ষত্র জাফর ইকবাল। আগামী ২৫ সেপ্টেম্বর প্রয়াত এ নায়কের ৬৮তম জন্মদিন। এ উপলক্ষ্যে বিটিভির ঐতিহ্যবাহী ‘ছায়াছন্দ’অনুষ্ঠানে প্রয়াত নায়ককে নিয়ে থাকছে একটি বিশেষ পর্ব। নাম ‘চিরসবুজ জাফর ইকবাল’। অনুষ্ঠানটি সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে প্রচার করবে বিটিভি।

জাফর ইকবালকে নিয়ে ‘ছায়াছন্দ’র বিশেষ এ পর্বটি গ্রন্থনা ও উপস্থাপনা করেছেন ইকবাল খন্দকার। লুৎফর রহমান রবিন প্রযোজিত এই পর্বে নায়ক ও গায়ক জাফর ইকবাল সম্পর্কে এমন কিছু তথ্য পরিবেশন করা হবে, যেগুলো সম্পর্কে সাধারণ দর্শক খুব কমই অবগত। এছাড়া দেখানো হবে জাফর ইকবাল অভিনীত বিভিন্ন চলচ্চিত্রের দুর্লভ কিছু ফুটেজ এবং গান।

এ সম্পর্কে অনুষ্ঠানটির উপস্থাপক ইকবাল খন্দকার বলেন, ‘জাফর ইকবাল চিরবিদায় নিয়েছেন দুই যুগেরও বেশি সময় আগে। এখনও তার সম্পর্কে মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ। এই অনুষ্ঠানে আমরা এমন সব তথ্য সংযোজনের চেষ্টা করেছি, যেগুলো বর্তমান প্রজন্মের তো বটেই, ভবিষ্যৎ প্রজন্মের দর্শকদের আগ্রহও পূরণ করবে।’


প্রসঙ্গত, ১৯৭০ সালে ‘আপন পর’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে প্রবেশ করেন জাফর ইকবাল। সে ছবির নায়িকা ছিলেন কবরী সারোয়ার। ১৫০টির মতো ছবিতে অভিনয় করেছেন প্রয়াত জাফর ইকবাল। নায়িকা ববিতার সঙ্গে তার জুটি ছিল দর্শক নন্দিত। ৩০টির মত ছবিতে এক সঙ্গে জুটি বেধে অভিনয় করেছেন তারা। পর্দার পাশাপাশি বাস্তব জীবনেও জাফর ইকবাল ও ববিতা জুটির রসায়ন প্রেমে রূপ নিয়েছিল বলে গুঞ্জন রয়েছে।

Inline
Inline