মক্কা-মদিনা রুটে হারামাইন ট্রেন চলাচলের সময় পরিবর্তন

ধর্ম ডেস্ক : পবিত্র নগরী মক্কা ও মদিনার মধ্যকার যোগাযোগ স্থাপনকারী উচ্চগতির ট্রেন হারামাইন এক্সপ্রেস আগামী বৃহস্পতিবার (১১ অক্টোবর) বাণিজ্যিকভাবে চালু হবে। ৪ অক্টোবর এ ট্রেন সার্ভিস শুরু হওয়ার কথা থাকলেও তা পেছালো আরো এক সপ্তাহ। খবর সৌদি গেজেট।

দুই পবিত্র মসজিদের খাদেম বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ গত ২৫ সেপ্টেম্বর হারামাইন এক্সপ্রেস-এর উদ্বোধন করেন। উদ্বোধন শেষে হারামাইন এক্সপ্রেস ট্রেনেই বাদশাহ সালমান মক্কা থেকে মদিনায় ভ্রমণ করেন।
হারামাইন এক্সপ্রেসের বিভিন্ন তথ্য
যারা হারামইন এক্সপ্রেসে ভ্রমণ করতে ইচ্ছুক, তারা এ (www.hhr.sa) ওয়েবসাইট থেকে অনলাইনে টিকিট বুকিং দিতে পারবেন। তাছাড়া প্রতিটি স্টেশন থেকেও টিকিট সংগ্রহ করার সুবিধা থাকবে। হারামাইন এক্সপ্রেস ট্রেনটির গ্রাহক পরিসেবা নাম্বার হলো- (92000 4433)।
প্রথম দিকে বৃহস্পতি, শুক্র, শনি এবং রোববার মক্কা, মদিনা রুটে ট্রেনটি পরিচালিত হবে। সকালে এবং সন্ধ্যায় প্রতিদিন আটবার আসা-যাওয়া করবে ট্রেনটি। ২০১৯ সালে তা বেড়ে ১২ বারে বৃদ্ধি পাবে। ট্রেনগুলো ১ ঘণ্টা (৬০ মিনিট) পর পর যাত্রাশুরু করবে।

আগামী ১১ অক্টোবর থেকে প্রথম দুই মাস ভ্রমণকারীদের জন্য ৫০ শতাংশ ভাড়া ছাড়ে পরিবহন সেবা প্রদান করবে রেল কর্তৃপক্ষ।

মক্কা থেকে জেদ্দা পর্যন্ত সাধারণ ভাড়া ২০ রিয়াল আর বিজনেস ক্লাসের ভাড়া ২৫ রিয়াল। মক্কা থেকে মদিনার পর্যটকদের সাধারণ ভাড়া ৭৫ রিয়াল। আর বিজনেস ক্লাসের ভাড়া ১২৫ রিয়াল।

বাদশাহ আব্দুল্লাহ ইকোনমিক সিটি থেকে মদিনার সাধারণ ভাড়া ৫০ রিয়াল আর বিজনেস ক্লাসের ভাড়া ধার্য করা হয়েছে ৭৫ রিয়াল।

উল্লেখ্য, উচ্চগতিসম্পন্ন ট্রেন সার্ভিস হারামাইন এক্সপ্রেস চালু হওয়ায় হজ ওমরা ও দর্শনার্থীদের মদিনা জিয়ারত সহজ হবে। তাছাড়া সৌদি আরবের উত্তরাঞ্চলে বসবাসকারী ২০ লাখ মানুষ সহজে মক্কা ও জেদ্দায় সহজে অল্প সময়ে নিরাপদে দীর্ঘ পথ ভ্রমণ করতে পারবে। আর্থিক ও বাণিজ্যিকভাবে উপকৃত হবে দেশটি।