মক্কা-মদিনা যাতায়াতে হারামইন এক্সপ্রেসের সময়সূচি

ধর্ম ডেস্ক : আগামী ৪ তারিখ থেকে শুরু হবে উচ্চ গতির ইলেক্ট্রিক ট্রেন হারামাইন এক্সপ্রেস। মক্কা থেকে মদিনার ৪৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় লাগবে ১২০ মিনিট। ইতোমধ্যে মক্কা-মদিনা রুটে চলাচলকারী ইলেক্ট্রিক ট্রেনটি সিডিউল ঘোষণা করা হয়েছে। খবর আরব নিউজ।

মক্কার উচ্চগতি সম্পন্ন ইলেক্ট্রিক ট্রেন পরিচালনাকারী স্থানীয় কর্তৃপক্ষ হারামাইন এক্সপ্রেসে প্রথম ভ্রমণের বিস্তারিত ঘোষণা করেছে।
প্রাথমিকভাবে উচ্চগতির এ ট্রেনটি সপ্তাহে ৪ দিন তথা বৃহস্পতি, শুক্র, শনি ও রোববার চলাচল করবে। প্রতিদিন ৮ বার আসা-যাওয়া করবে ট্রেনটি। আগামী ২০১৯ সালে তা বেড়ে ১২ বারে বৃদ্ধি পাবে। ট্রেনগুলো ১ ঘণ্টা (৬০ মিনিট) পর পর যাত্রাশুরু করবে।

মক্কা থেকে মদিনা পর্যন্ত মোট ৫টি স্টেশনে থামবে এ ট্রেন। ট্রেন স্টেশনগুলো হলো- মক্কা, জেদ্দা, বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর, বাদশাহ আব্দুল্লাহ ইকোনেমিক সিটি ও মদিনা।

গত ২৫ সেপ্টেম্বর মঙ্গলবার বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ জেদ্দাস্থ আল-সুলেমানিয়া স্টেশনে মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় ইলেক্ট্রিক উচ্চগতির ট্রেন প্রকল্পের অধীন হারামাইন এক্সপ্রেস ট্রেনটি উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বাদশাহ সালমান জেদ্দায় থেকে ট্রেনে মদিনায় গিয়েছিলেন।

উল্লেখ্য যে, উচ্চগতি সম্পন্ন ট্রেন সার্ভিস হারামাইন এক্সপ্রেস চালু হওয়ায় হজ ওমরা ও দর্শনার্থীদের মদিনা জিয়ারত সহজ হবে। তাছাড়া সৌদি আরবের উত্তরাঞ্চলে বসবাসকারী ২০ লাখ মানুষ সহজে মক্কা ও জেদ্দার সহজে অল্প সময়ে নিরাপদে দীর্ঘ পথ ভ্রমণ করতে পারবে। আর্থিক ও বাণিজ্যিকভাবে উপকৃত হবে দেশটি।