ভোলায় আড়াই লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল

এম শাহরিয়ার জিলন, ভোলা সংবাদদাতা : “ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান” এই স্লোগানকে সামনে রেখে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে র্কমশালা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (১০ জুলাই) সিভিল সার্জন সম্মেলন কক্ষে ভোলার সিভিল সার্জন ডা: রথীন্দ্রনাথ মজুমদার এর সভাপতিত্বে সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টশন সভায় অনুষ্ঠিত হয়।
এ সময় রথীন্দ্রনাথ মজুমদার জানায়, ভোলায় এ বছর ২ লাখ ৫৪ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ২৮ হাজার ৩৭০ শিশুকে নীল রংয়ের এবং ১২ থেকে ৫৯ মাস ২ লাখ ২৬ হাজার ৫৩০ শিশুকে লাল রংয়ের ভিাটামিন এ ক্যাপসুল খাওয়ানে হবে। জেলার সাত উপজেলার স্থায়ী, অস্থায়ী, অতিরিক্ত, মোবাইল ও দুর্গম এলাকার ১১৯ টিসহ মোট এক হাজার ৯৯০টি কেন্দ্রে এক যোগে আগামী ১৪ জুলাই সকাল ৮টার থেকে বিকাল ৪টা পর্যন্ত এ ক্যাপসুল খাওয়ানো হবে।
তিনি আরো বলেন, শিশুদের অপুষ্টি নিরাময়, অন্ধত্ব প্রতিরোধ, শিশুর স্বাভাবিক এবং মানসিক বিকাশ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সারাদেশের মত দ্বীপজেলা ভোলাতেও ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপিত হবে। অনুষ্ঠানে ভোলা প্রেসক্লাবের আহবায়ক এমএ তাহের, সাবেক সভাপতি বাংলার কন্ঠ সম্পাদক এম হাবিবুর রহমান, দৈনিক আজকের ভোলা সম্পাদক মু. শওকাত হোসেন, পরিবার-পরিকল্পনা অধিদপ্তরের উপ- পরিচালক মাহমুদুর রহমান আজাদ, দৈনিক যুগান্তর প্রতিনিধি অমিতাব অপু, সাংবাদিক মোকাম্মেল হক মিলন, ওমর ফারুক, ৭১ টিভির জেলা প্রতিনিধি কামরুল ইসলাম, চ্যানেল-২৪ জেলা প্রতিনিধি আদিল হোসেন তপু, বাসস এর স্টাফ রিপোর্টার হাসনাইন আহমেদ মুন্না, কালের কন্ঠ জেলা প্রতিনিধি হোসাইন রুবেল এ সময় বক্তব্য রাখেন। অনুষ্ঠানে জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদিকগন অংশগ্রহন করেন।