ভূমিকম্প ও সুনামির পর ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক : ভূমিকম্প ও সুনামির আঘাতে লণ্ডভণ্ড ইন্দোনেশিয়ায় এবার জেগে উঠেছে আগ্নেয়গিরি। বুধবার দেশটির সোপুতান আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়।  প্রায় চার হাজার মিটার ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে স্থানীয়দের নিরাপদ দূরত্বে সরে যেতে বলেছে প্রশাসন।

দেশটিতে ভূমিকম্প ও সুনামির জেরে প্রায় দেড় হাজার লোক নিহত হয়েছেন। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা সুলাবেসি দ্বীপের উত্তরাংশে অবস্থিত সোপুতান আগ্নেয়গিরি বিপদ আরো বাড়িয়ে দিয়েছে।

শুক্রবার ৭ দশমিক ৫ মাত্রার একটি ভূমিকম্পে সুলাওয়েসি দ্বীপে আঘাত হানে। এরপরেই পালু শহরে ছয় মিটার উঁচু ঢেউ নিয়ে সুনামি আঘাত হানে। এই প্রাকৃতিক দুর্যোগে ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি বহু লোক প্রাণ হারায়।

পানি ও বিদ্যুৎ সুবিধা বিচ্ছিন্ন শহরটিতে ত্রাণ পৌঁছানো শুরু হয়েছে। খাবারের জন্য লোকজন দোকানপাটে লুটতরাজ শুরু করেছে। এই অবস্থা এড়াতে পুলিশ পাহারা শুরু হয়েছে।

জাতিসংঘের মানবাধিকার সংস্থার সমন্বয় কার্যালয় জানিয়েছে, ভূমিকম্প ও সুনামিতে ৬৬ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৬২ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

এক্ষতি কাটিয়ে উঠতে আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানিয়েছে দেশটির সরকার। এরই মধ্যে দেড় কোটি ডলার সাহায্যের আশ্বাস দিয়েছে জাতিসংঘ।