ভূমিকম্প ও অগ্নিকান্ড মোকাবেলায় সচেতন হওয়ার আহবান ত্রাণমন্ত্রীর

ঢাকা, ১০ অক্টোবর, ২০১৮ : ভূমিকম্প ও অগ্নিকান্ড মোকাবিলায় জনগণকে পরিবার থেকে সচেতন হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

আজ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ পরোক্ষভাবে ভূমিকম্প ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে ঢাকা শহরে পুরাতন ভবন বেশী থাকায় ভূমিকম্প হলে এখানে ক্ষয়ক্ষতি বেশি হতে পারে। এ উপলব্ধি থেকে সরকার রাজধানীসহ প্রত্যেকটি শহরে ভূমিকম্প ও অগ্নিকান্ড মহড়া করছে।

‘বর্তমান সরকার শহুরে দুর্যোগ মোকাবিলায় ৩৫ হাজার স্বেচ্ছাসেবককে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও উদ্ধার সরঞ্জাম দিয়ে প্রস্তুত রেখেছে এ কথা উল্লেখ করে তিনি বলেন, ভূমিকম্প ও অগ্নিকান্ড থেকে মানুষের জানমাল রক্ষা ও উদ্ধার কার্যক্রমের জন্য আধুনিক যন্ত্রপাতি ক্রয় করে ফায়ার সার্ভিস বিভাগ ও সশস্ত্রবাহিনী বিভাগের সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ এম এ হাশিম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমদ খান, সশস্ত্র বাহিনী বিভাগের পরিচালক (অপারেশন) ব্রিগেডিয়ার জেনারেল মো. নুরুল আনোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

মহড়ায় ফায়ার সার্ভিস, সশস্ত্রবাহিনী বিভাগ, সিপিপি ও স্কাউট দল অংশগ্রহণ করে।