ভুল বানানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের লোগো ও ফর্ম !

আগামী ৫ অক্টোবর হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫১তম সমাবর্তন। ইতিমধ্যেই শিক্ষার্থীরা ফর্ম ফিলাপের কাজ শেষ করার পর্যায়ে নিয়ে এসেছেন। তব ফর্মের কাগজপত্রে একাধিক শব্দের বানান ভুল পাওয়া গেছে। শুধু তাই নই অনলাইনে দেয়া কাগজপত্রে সমাবর্তনের লোগোতেও রয়েছে বানান ভুল।

জানা গেছে, শিক্ষার্থীরা একটি ইনফরমেশন ভুল করলে প্রতিটি ভুল সংশোধনের জন্য দিতে হয় ২০৫ টাকা। আর বিশ্ববিদ্যালয় যে ভুল বানানে ভরা পেপার হাজার হাজার ছাত্রছাত্রীদের মাঝে বিতরণ করে চলেছে সেটা দেখবে কে? প্রশ্ন সমাবর্তন প্রত্যাশী শিক্ষার্থীদের।

এ নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দায়িত্ব অবহেলা নিয়ে শুরু হয়েছে তীব্র সমালোচনা।

কাগজপত্র ঘেটে দেখা যায়, ফর্মে যে লোগো ব্যবহার করা হচ্ছে সেখানে 51st Convocation এর পরিবর্তে লেখা হয়েছে 51th Convocation যা সম্পূর্ণ ভুল।

শিক্ষাবিদরা বলছেন, এমন একটি মারাত্মক ভুলসহ লোগোটি লক্ষ লক্ষ মানুষকে কিভাবে দেখবে? আমাদের গর্বের ঐতিহ্যের ঢাবি এমন ভুল করতে পারে না। আর আমরা তা মেনে নিতে পারি না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন, আচ্ছা “গ্রহণ” শব্দটার বানান কি বাংলা একাডেমী ‘গ্রহন’ করেছে? কোন ভাবেই করেনি। কিন্তু একই পেজে কিভাবে ঠিক বানান লেখে সেটা আমার মাথায় আসে না।

অনেকে মনে করছেন, অদক্ষ প্রশাসনিক কর্মকর্তা ও টাইপিস্ট নিয়োগ দেয়া ফলেই এরকম হচ্ছে। এর আগেও একটি নোটিশে প্রায় ১২ টি ভুল বানান পাওয়া গিয়েছিল।