ভারী বর্ষণে জাপানে নিহত ৪৯, নিখোঁজ অর্ধশতাধিক

আন্তর্জাতিক ডেস্ক : জাপানে ভারী বর্ষণ ও বন্যায় কমপক্ষে ৪৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অর্ধশতাধিক। টানা বর্ষণে সৃষ্ট বন্যায় বিপর্যয়ে পড়েছেন দেশটির চার প্রদেশের মানুষ। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর দিয়েছে স্ট্রেইট টাইমস।

বিপর্যয় এড়াতে ইতোমধ্যে দশ লক্ষাধিক মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া ৩০ লক্ষাধিক মানুষকে বাড়ি ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

দেশটির পশ্চিমাঞ্চলের প্রধান দ্বীফ হনসু এবং শিকোকু প্রদেশের অধিকাংশ এলাকা এখন বৃষ্টির পানির নিচে। এই দুই প্রদেশে যে পরিমাণ বৃষ্টি হয়েছে তা দুই মাসের বর্ষণকে ছাড়িয়েছে। সপ্তাহজুড়ে এ বর্ষণ অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। টানা বর্ষণে ভূমিধ্বস, নদীর পানি ও বায়ুপ্রবাহ বৃদ্ধি হওয়ায় দেশটির পশ্চিমাংশের প্রধান দ্বীপ হংসুতে সতর্কতা জারি করেছে জাপানের আবহাওয়া সংস্থা।

বিভিন্ন সংস্থার ৪৮ হাজার সদস্য ক্ষতিগ্রস্তদের সহযোগিতার জন্য কাজ করছেন বলে জানিয়েছে সরকার। শিকোকুর মটোয়ামা শহরে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৫৮৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। কুরাশিকিতে হেলিকপ্টার থেকে নেয়া ফুটেজে দেখা গেছে, মানুষ বন্যার হাত থেকে রক্ষা পেতে বাড়ির ছাদে আশ্রয় নিয়েছে। এছাড়া দেশটির সেনাবাহিনীকে হিরোশিমায় বন্যায় সৃষ্ট নদী থেকে বাচ্চাদের উদ্ধার করতে দেখা গেছে।