ভারত-পাকিস্তান মহারণ আজ

ক্রীড়া প্রতিবেদক : বিশ্ব ক্রিকেটে সবসময় চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। এই দুই দলের মহারণ দেখার জন্য সারা বছর অপেক্ষায় থাকে গোটা ক্রিকেট বিশ্ব। অপেক্ষার অবসান ঘটিয়ে এশীয় শ্রেষ্ঠাত্বের মঞ্চে আজ হবে সেই মহারণের মুহূর্ত। এশিয়া কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দু’দল। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায় মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান।

আইসিসির বড় কোনো টুর্নামেন্ট ও এশিয়া কাপ ছাড়া সচরাচর মুখোমুখি হতে দেখা যায় না ভারত ও পাকিস্তান। রাজনৈতিক বিরোধের কারণে সাম্প্রতিক সময়ে দ্বিপক্ষীয় সিরিজও খেলে না দুইদল। যার কারণে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই ভক্ত সমাজের জন্য বাড়তি উত্তেজনা।

গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে হংকংকে হারিয়ে বেশ ফুরফুরে মেজাজেই আছে পাকিস্তান শিবির। ভারতীয় দলে বিরাট কোহলির অনুপস্থিতিও স্বস্তি দিচ্ছে পাকিদের। তাছাড়া সবশেষ দেখায় ভারতকে হারানোর স্মৃতি তো আছেই। আর সবচেয়ে বড় বিষয় হলো দুবাইয়ের মাঠে বেশ অভ্যস্ত পাকিস্তান। এছাড়াও বর্তমান পারফর্মে বেশ দারুণ অবস্থানে আছে সরফরাজ আহমেদের দল।

কিন্তু পাকিস্তানের তুলনায় এই ম্যাচে বেশ চাপেই আছে ভারত। কারণ সদ্যই ইংল্যান্ডের কাছে হেরে এশিয়া কাপে এসেছে তারা। এশিয়া কাপের শুরুটা বেশ একটা ভালোও করতে পারেনি তার। হংকংয়ের বিপক্ষে প্রথম ম্যাচ জিততে ঘাম ছুটে গেছে রোহিত শর্মাদের। হংকংয়ের সঙ্গে মুখোমুখি হওয়ার কয়েক ঘন্টার মাঝেই কোনো বিশ্রাম না নিয়ে মাঠে নামতে হবে। সেক্ষেত্রে ক্লান্তিতো আছেই তার মাঝে নেই দলের সেরা তারকা বিরাট কোহলি। সবকিছু মিলিয়ে পাকিস্তানের চেয়ে একটু বেশিই পিছিয়ে আছে ভারতীয়রা।

পরিসংখ্যান হিসেব করলে এশিয়া কাপে ১১ ম্যাচে পাঁচটি করে জয় আছে দুই দেশের। আন্তর্জাতিক ওয়ানডেতে এখনও পাকিস্তান এগিয়ে। ১২৯ ম্যাচে ৭৩ বার জিতেছে তারা। অন্যদিকে ভারতের জয় ৫২টি।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, আম্বাতি রাইদু, মনীষ পান্ডিয়া, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, কুলদীপ যাদব, হার্ডিক পান্ডিয়া, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, শারদুল ঠাকুর ও খলিল আহমেদ।

পাকিস্তান: সরফরাজ আহমেদ(অধিনায়ক), ফখর জামান, ইমাম উল হক, শান মাসুদ, বাবর আজম, শোয়েব মালিক, আসিফ আলী, হারিস সোহেল, শাদাব খান, মুহাম্মদ নওয়াজ, ফাহিম আশরাফ, হাসান আলী, মোহাম্মদ আমির, জুনাইদ খান, উসমান সিনওয়ারি ও শাহিন আফ্রিদি।