বৈশ্বিক সাইবার হামলার জন্য উ. কোরিয়া দায়ী: মার্কিন যুক্তরাষ্ট্র

চলতি বছরে ওয়ান্নাক্রাই ম্যালওয়ারের মাধ্যমে বিশ্বজুড়ে সাইবার হামলা জন্য ‘সরাসরি উ. কোরিয়া ’ বলে অভিযোগ করেছে মার্কিন প্রশাসন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হোমল্যান্ড সিকিউরিটি এডভাইজর টমাস বোসার্ট ওয়াল স্ট্রিট জার্নালে এ কথা বলেন।

চলতি বছরের ১২ মে উইন্ডোজ অপারেটিং সিস্টেম পরিচালিত কম্পিউটারে ওয়ান্নাক্রাই র‌্যানসমওয়্যারের আক্রমণ ঘটে ১৫০টি দেশে। ৩ লক্ষাধিক কম্পিউটারে এই র‌্যানসমওয়্যার আক্রমণ করে যাতে চিকিৎসা, ব্যাংক খাত, বাণিজ্য রীতিমত অচল হয়ে পড়ে। কয়েক বিলিয়ন ডলার ক্ষতি হয় এই সাইবার আক্রমণে। এর আগে গত নভেম্বরে যুক্তরাজ্য সরকার বলেছিল তারা সুনিশ্চিত যে উ. কোরিয়াই এই হামলা চালিয়েছে। এর আগে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির জন্য উ. কোরিয়া সংশ্লিষ্ট ল্যাজারাস হ্যাকার গ্রুপ দায়ী বলে জানিয়েছিল সাইবার সিকিউরিটি ফার্ম ক্যাসপারাস্কি।

ট্রাম্পের উপদেষ্টা টমাস বোসর্ট দাবি করেছেন, তার দাবি প্রমাণের ভিত্তিতে। ওয়াল স্ট্রিটে লেখা আর্টিকেলে তিনি বলেন, উ. কোরিয়াকে এই জন্য জবাবদিহি করতে হবে। উ. কোরিয়া যাতে এই ধরণের সাইবার আক্রমণ আর না করতে পারে সে জন্য তাদের উপর সর্বোচ্চ চাপ প্রয়োগের কৌশল মার্কিন যুক্তরাষ্ট্র অব্যাহত রাখবে। তবে তিনি বলেননি, এই অভিযোগে যুক্তরাষ্ট্র উ. কোরিয়ার বিরুদ্ধে কি ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা করছে। মঙ্গলবার এই হামলার জন্য উ. কোরিয়াকে দায়ী করে মার্কিন যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিক বিবৃতি দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিবিসি।