বৈশাখী সাজে ডুডল

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক : বৈশাখী সাজে সেজেছে গুগলের গুগল। বাংলা নববর্ষ উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল। ডুডল হলো বিশেষ নকশা বা চিত্রের মধ্য দিয়ে কোনো বিষয় ফুটিয়ে তোলাকে বোঝায়। বিশেষ দিনে বা অন্য কোনো উপলক্ষে সার্চ ইঞ্জিনটির হোম পেজে বিশেষ প্রদর্শন করা হয়।

পুরনো বছরের সব গ্লানি, অপ্রাপ্তি, বেদনা ভুলে নব আনন্দে জাগ্রত হবে গোটা জাতি বৈশাখের প্রথম দিনে এমনই প্রত্যাশা সবার। সেই প্রত্যাশার সঙ্গে সামিল হয়েছে ডুডল।

শুক্রবার রাত ১২টার পর থেকে গুগলে ঢুকলেই সবাই এই বিশেষ বৈশাখী ডুডল দেখতে পাচ্ছেন। বিশেষ এই ডুডলে বিভিন্ন অলঙ্করণে একটি সুসজ্জিত হাতির মোটিফ দেখানো হয়েছে। যা বসানো আছে দুই চাকার একটি গাড়ির ওপর। আছে মঙ্গল শোভাযাত্রার মিছিলও।

বাংলা ১৪২৫ বর্ষের শুরুটা দিনটাতে বাঙালি জাতি মেতেছে বর্ষবরণে। বাঙালির প্রাণের আর মনের মিলন ঘটার দিন আজ৷ বাঙালি ১৪২৫ বঙ্গাব্দকে বরণ করে নিচ্ছে সব বিভেদ, জরা আর দুঃখ ভুলে৷ যা কিছু পুরনো আর জীর্ণ- তাকে বাদ দিয়ে বাঙালি গাইছে নতুনের গান৷ প্রার্থনা একটাই- জাতি যেন পরাভূত করতে পারে সকল অশুভ শক্তি। চৈত্রের রুদ্র দিনের পরিসমাপ্তি শেষে আজ বাংলার ঘরে ঘরে নতুন বছরকে আবাহন জানাবে সব বয়সের মানুষ। বাঙালির জীবনের সবচেয়ে আনন্দের দিন বৈশাখের প্রথম দিন।

গতবছরও পয়লা বৈশাখে সেজেছিল ডুডল। এর আগে ২৬ মার্চের স্বাধীনতা দিবসের দিনটাতেও মুক্তির আনন্দে মেতেছিল গুগল।