বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক বিকালে

নিজস্ব প্রতিবেদক : নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের মধ্যে পুলিশের সঙ্গে কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংঘর্ষের প্রেক্ষাপটে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যয়ের সঙ্গে আজ বৈঠকে বসবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বুধবার বেলা তিনটায় এই মতবিনিময়সভা হবে বলে মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ওই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন উপস্থিত থাকবেন।

গত ২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর রাজধানীতে টানা বিক্ষোভ করতে থাকে শিক্ষার্থীরা। এতে রাজধানী অনেকটা অচল হয়ে যায়।

আন্দোলনের নবম দিন গত সোমবার রাজধানীতে কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সামনে পুলিশের কঠোর অবস্থানের মধ্যে আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষ হয়। এই পরিস্থিতিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইস্ট ওয়েস্ট দুই দিন ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় এক দিন বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা আর যেন নতুন করে সংঘাত-সংঘর্ষ না করে এজন্য শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে বেসরকারি বিশ্ববিদ্যালয় উপাচার্যদের সঙ্গে বৈঠক ডাকা হয়েছে। ইতোমধ্যে উপাচার্যদের সভার বিষয়টি জানানো হয়েছে।

এর আগে গত ৫ আগস্ট ঢাকা মহানগরীর সরকারি-বেসরকারি স্কুল-কলেজের প্রধানদের নিয়ে সভা করে বেশ কিছু নির্দেশনা দেন শিক্ষামন্ত্রী।