বিয়ের আগেই যৌতুকের বলি হলেন লিজা

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা সংবাদদাতা : গাইবান্ধার ফুলছড়ি উপজেলায় বিয়ের আগে যৌতুক চাওয়ায় নিলুফা ইয়াসমিন লিজা নামে ৯ম শ্রেনীর ছাত্রী আত্মহত্যা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ হৃদয়বিদারক ঘটনাটি ঘটেছে মঙ্গলবার রাতে গাইবান্ধা ফুলছড়ি উপজেলার কঞ্চিপাড়া ইউনিয়নের উত্তর কঞ্চিপাড়া গ্রামে।
জানা গেছে, একই গ্রামের কোরবান আলীর পুত্র নাজমুল মিয়ার সাথে লতিফ মিয়ার মেয়ে লিজার প্রেমের সম্পর্ক ছিলো দীর্ঘদিনের। উভয় পরিবার ব্যাপারটি জানার পর পারিবারিক ভাবে নাজমুর ও লিজার বিয়ের ব্যাপারটি ঠিক হয়। এরপর নাজমুল লিজার নিকট একটি মোবাইল ফোন পাঠিয়ে লিজাকে বলে তার বাবার নিকট এক লক্ষ ৫০ হাজার টাকা যৌতুকের কথা বলতে এবং তা বিয়ের আগে দিতে হবে বলে জানিয়ে দেয়। কিন্তু লিজার বাবা-মা’র পক্ষে এত টাকা জোগাড় করা মোটেই সম্ভব নয়। লিজা তার পিতা-মাতার নিকট যৌতুকের এতো টাকার কথা বলতে পারবেনা তাই এ থেকে মুক্তি পাওয়ার জন্য আত্মহত্যার পথ বেছে নেন।
লিজার পরিবারের অভিযোগ লিজা নাজমুলের সাথে মোবাইল ফোনে কথা বলতে বলতে বিষপান করেন। এলাকাবাসী তা জানতে পেলে মুমূর্ষু অবস্থায় লিজাকে গাইবান্ধা সদর হাসপাতালে নিয়ে যায়। সেখানে ১১ ঘন্টা মৃত্যু যন্ত্রনায় থেকে রাত সাড়ে ৮টায় লিজা মৃত্যুর কোলে ঢলে পড়েন।
এ ব্যাপারে ফুলছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বেলাল হোসেন সাংবাদিকদের বলেন, বিষয়টি আমি জানি। যেহেতু গাইবান্ধা সদর হাসপাতালে তার মৃত্যু হয়েছে সেহেতু সদর থানায় এ ব্যাপারে একটি ইউডি মামলা হবে এবং লাশ ময়না তদন্ত হবে। আর মেয়ের পরিবার থেকে আমাদের নিকট অভিযোগ এলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।