বিষাক্ত পোকা-মাকড় ও দুষ্টু লোকের আক্রমণ থেকে বাঁচার দোয়া

ধর্ম ডেস্ক : বিষাক্ত প্রাণীর আক্রমণ থেকে বেঁচে থাকা খুবই জরুরি। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিষাক্ত কীট-প্রতঙ্গ, সাপ-বিচ্ছু কিংবা হিংস্র প্রাণীর আক্রমণ থেকে বেঁচে থাকতে শিখিয়েছেন দোয়া।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শেখানো দোয়াটি যারা নিয়মতি সকাল-বিকাল আমল করবে, আল্লাহ তাআলা তাদেরকে বিষাক্ত পোকা-মাকড় ও যাবতীয় হিংস্র প্রাণীর আক্রমণ থেকে হেফাজত করবেন।
দোয়াটি হলো-

أَعُوْذُ بِكَلِمَاتِ اللهِ التَّامَّاتِ مِنْ شَرِّ مَا خَلَقَ
উচ্চারণ : আউজু বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিং শাররি মা খালাক্বা।
অর্থ : আমি আশ্রয় প্রার্থনা করছি আল্লাহর সব পূর্ণ কালেমাসমূহের উসিলায়, তাঁর সৃষ্ট সকল প্রাণীর অনিষ্টতা থেকে।

হাদিসে ঘোষিত এ দোয়ার ফজিলতসমূহ

– হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন একবার এক লোককে বিচ্ছু দংশন করলে লোকটি ব্যথার কারণে রাতে ঘুমাতে পারল না, সকালে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বিষয়টি জানালে তিনি বললেন, যদি সন্ধ্যা বেলায় এ দোয়াটি পড়তে তাহলে সকাল পর্যন্ত বিচ্ছুর দংশন তাকে কোনো ক্ষতি করতে পারতো না। (মুসলিম, ইবনু মাজাহ, আবু দাউদ)
– হজরত আবু হুরাইরা রাদিয়াল্লাহু আনহু রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন, যে ব্যক্তি সন্ধ্যা বেলায় উক্ত দোয়াটি ৩ বার পড়বে, ওই রাতে কোনো বিষাক্ত প্রাণীর বিষ তাকে কোনো ক্ষতি করতে পারবে না।’

– হজরত সুহাইল ইবনে আবি সালেহ রাদিয়াল্লাহু আনহু বলেন, আমাদের পরিবারের সবাই এ দোয়াটি মুখস্ত করে নিয়েছিল এবং নিয়মিত তা পড়তো, একদিন আমাদের পরিবারের একটি মেয়েকে বিচ্ছু দংশন করলো কিন্তু সে কোনো ব্যথাই অনুভব করেনি। (মুসনাদে আহমদ)

– হজরত খাউলা বিনতে হাকিম সুলামি রাদিয়াল্লাহু আনহা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন, যে ব্যক্তি কোনো এলাকায় অবতরণ করার পর উক্ত দোয়াটি পড়বে ওই এলাকা থেকে না যাওয়া পর্যন্ত তাকে কোনো কিছু (কোনো হিংস্র প্রাণী কিংবা মানুষ শত্রু) কোনো ধরণের ক্ষতি করতে পারবে না।’ (মুসলিম, তিরমিজি)

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিসের ওপর আমল করা উম্মতে মুহাম্মাদির জন্য একান্ত আবশ্যক। আর তা যদি নিজেদের প্রয়োজনে তবে তার আমল করা আরো বেশি জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুসরণ ও অনুকরণের মাধ্যমে দুনিয়ার যাবতীয় বিষাক্ত পোকা-মাকড়, সাপ-বিচ্ছু, হিংস্র প্রাণীসহ দুষ্ট মানুষের আক্রমণ থেকে হেফাজত থাকার তাওফিক দান করুন। আমিন।

Inline
Inline