বিশ্বব্যাপী অনলাইন সংবাদ মাধ্যমের জয় জয়কার

যুক্তরাজ্যের জাতীয় দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট প্রিন্ট ভার্সন বন্ধ করে শুধু অনলাইন ভার্সন চালু রেখেছে

ডেস্ক রিপোর্ট : ১২০ বছর ধরে যুক্তরাজ্যে রাজত্ব করেছে দ্য ইন্ডিপেনডেন্ট পত্রিকা। বর্তমান বাজারেও এর চাহিদা তুলনামূলকভাবে অনেক বেশি। তবু বন্ধ করে দেয়া হয়েছে ওই পত্রিকার প্রিন্ট ভার্সন।
২০১৬ এর ৩১ মার্চে দ্য ইন্ডিপেনডেন্টের শেষ সংখ্যা প্রকাশিত হয়। এরপর থেকে কেবল অনলাইনেই থাকছে পত্রিকাটি।
প্রথমবারের মতো যুক্তরাজ্যের কোনো জাতীয় দৈনিক তাদের প্রিন্ট ভার্সন বন্ধ করে শুধু অনলাইন ভার্সন চালু রাখছে। এর আগে যুক্তরাষ্ট্রের দৈনিক ওয়াশিংটন পোস্ট, শিকাগো ট্রিবিউনসহ বিশ্বব্যাপী আরও কয়েকটি প্রভাবশালী সংবাদমাধ্যম ছাপা পত্রিকার পরিবর্তে অনলাইনে সংবাদমাধ্যম পরিচালনার ঘোষণা দিয়েছিল।
৩১ মার্চ ২০১৬ দ্য ইন্ডিপেনডেন্টের শেষ সংখ্যা প্রকাশিত হয়। এরপর থেকে কেবল অনলাইনেই থাকছে পত্রিকাটি। তাই ‘ডিজিটাল ভবিষ্যতের’ কথা চিন্তা করে প্রিন্ট ভার্সন বন্ধের এই সিদ্ধান্ত নেয়া হয়।
ইএসআইডি মিডিয়ার প্রধান নির্বাহী ম্যাককিন সাগান জানান, বর্তমানে বিশ্বব্যাপী অনলাইন সংবাদমাধ্যমের জয়জয়কার। তাই ‘ডিজিটাল ভবিষ্যতের’ কথা চিন্তা করে প্রিন্ট ভার্সন বন্ধের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তিনি জানান, গত তিন বছরে ওয়েবসাইটের পাঠক দ্রুতগতিতে বেড়েছে। শুধু ২০১৫ সালেই দ্য ইন্ডিপেনডেন্টের অনলাইন সংস্করণের পাঠক বেড়েছে ৩৩ দশমিক ৩ শতাংশ। আর একইসঙ্গে লাভজনক হয়ে উঠেছে ওয়েবসাইটটি।
দ্য ইন্ডিপেনডেন্টের প্রকাশক ও ইএসআই মিডিয়ার প্রধান এভগেনি লেবেদেভ বলেন, সময়ের সঙ্গে সঙ্গে সংবাদপত্র শিল্পেও পরিবর্তন এসেছে। পাঠকরাই পরিবর্তনের সুযোগ করে দিচ্ছেন। পাঠকরাই বুঝিয়ে দিয়েছেন, পত্রিকার ভবিষ্যৎ আসলে ডিজিটাল মাধ্যমে। তাদের দেয়া সিদ্ধান্ত এবং ভবিষ্যৎ চিন্তায় আমরা অনলাইনে মনোযোগ দিতে বাধ্য হচ্ছি। পাঠকদের আকর্ষণ বাড়াতে আরও কিছু বিশেষ কার্যক্রমের উদ্যোগ নেওয়ার বিষয়েও চিন্তা করছি।