বিকল্প যানের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

শ্রীপুর (গাজীপুর) সংবাদদাতা : গাজীপুরের শ্রীপুর পৌরসভার ২নং সিএন্ডবি বাজার এলাকায় অতিরিক্ত ভাড়া নেয়ার প্রতিবাদ ও মহাসড়কে লেগুনার বিকল্প যানের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছে কারখানার শ্রমিকেরা। শনিবার সকাল ৮টা থেকে সাড়ে আটটা পর্যন্ত আধ ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ করেন কয়েকটি কারখানা শ্রমিক। এতে মহাসড়কের উভয় পাশে যানচলাচল বন্ধ হয়ে পড়ে।

আন্দোলনরত শ্রমিকেরা জানান, সরকারি নির্দেশনা মোতাবেক বেশ কিছুদিন ধরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে লেগুনা চলাচল বন্ধ রয়েছে। কিন্ত বিকল্প যানের ব্যবস্থা না করে লেগুনা বন্ধ করায় বিপাকে পড়ছেন কারখানার শ্রমিকসহ যাত্রীরা। যানবাহনের স্বল্পতার কারণে কারখানায় সঠিক সময়ে কাজে যোগ দিতে পারছেন না শ্রমিকরা। এতে পুরো দিনের হাজিরাসহ মাস শেষে বেতন কেটে নেয়ার হবে বলে জানিয়েছে কারখানা কর্তৃপক্ষ।

এছাড়া আগের চেয়ে বর্তমানে মহাসড়কে চলমান বিভিন্ন বাস ও মিনিবাসে চলাচলে অতিরিক্ত ভাড়া গুণতে হচ্ছে। খুব দ্রুত সময়ের মধ্যে কারখানা ছুটি ও সকালের শিফট শুরুর সময় বিকল্প যান হিসেবে সরকারের কাছে বিআরটিসি বাস বরাদ্দের দাবি জানান তারা।

এ ব্যাপারে মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দেলোয়ার হুসেন জানান, তিন চাকার ছোট যান ও লেগুনা বন্ধে শ্রমিকদের কর্মস্থলে যেতে সমস্যার তৈরি হওয়ায় তারা মহাসড়ক অবরোধ করে গণপরিবহন বাড়ানোর দাবি জানিয়েছেন।তাদের সরকারের পক্ষ থেকে গণপরিবহন বাড়ানোর কথা জানানো হয়।

কারখানার মালিকপক্ষ থেকে যাতে শ্রমিকদের জন্য পরিবহনের ব্যবস্থা করে তা তাদের বোঝানো হলে তারা মহাসড়কে অবরোধ তুলে নেয়। এদিকে মহাসড়কে ছোটযান ও লেগুনা বন্ধের সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।