বিএনপি নেতাদের দিনভর লিফলেট বিতরণ

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রাজধানীসহ সারাদেশে লিফলেট বিতরণ করেছে বিএনপি।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির বেশ কয়েকজন সদস্য, ভাইস চেয়ারম্যান, সম্পাদকমণ্ডলীর সদস্যসহ বিএনপির অঙ্গ সংগঠনের নেতারা দিনভর লিফলেট বিতরণ করেছেন।

বৃহস্পতিবার সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে লিফলেট বিতরণ শুরু করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সেখানে তিনি নেতাকর্মীদের নিয়ে রিকশাচালক ও ফুটপাতে চলাচলকারী মানুষের হাতে লিফলেট তুলে দেন। পরে পুলিশের উপস্থিতি দেখে কার্যালয়ের ভেতরে চলে যান।

নয়াপল্টনে রিজভীর সঙ্গে ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আতাউর রহমান ঢালী, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, মীর নেওয়াজ আলী নেওয়াজ, তাইফুল ইসলাম টিপু, আমিনুল ইসলাম প্রমুখ।

পরে বেলা দেড়টার দিকে নয়াপল্টনে লিফলেট বিতরণ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। অল্প কিছু সময় এই দুই শীর্ষ নেতা ফুটপাতের সাধারণ মানুষ, আশপাশের দোকানি ও রিকশাচালকদের হাতে চেয়ারপারসনের ‍মুক্তির দাবিতে লিফলেট তুলে দেন।
প্রচারপত্রের শিরোনাম ‘শেখ হাসিনার ১৫ হাজার কোটি টাকার দুর্নীতির মামলা প্রত্যাহার/খারিজ বনাম উদ্দেশ্যপ্রণোদিত ভিত্তিহীন মামলায় বেগম খালেদা জিয়ার কারাদণ্ড’। উপরে ডান পাশে খালেদা জিয়া ও বাঁ পাশের দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ও তারেক রহমানের ছবি।

এছাড়া মতিঝিলে স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, মৌচাকে ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, হাতিরপুলে ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, জুরাইন রেলগেটে ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, ধোলাইখালে ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমদ আজম খান, নিউমার্কেট এলাকায় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও খিলগাঁও এবং কমলাপুরে স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস লিফলেট বিতরণ করেন। খায়রুল কবির খোকন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, কামরুজ্জামান রতন এ্যালিফেন্ট রোড এলাকায় লিফলেট বিতরণ করেন।
মতিঝিলের এজিবি কলোনিতে লিফলেট বিতরণ করেন যুবদল সভাপতি, সাধারণ সম্পাদকসহ সংগঠনটির শীর্ষ নেতারা।

গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী লিফলেট বিতরণ কর্মসূচি ঘোষণা করেন।

এদিকে খালেদা জিয়ার মুক্তির দাবিতে লিফলেট বিতরণ শেষে আবারো নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। নতুন কর্মসূচি অনুযায়ী ১১মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করবে দলটি। ইতিমধ্যে ডিএমপির কাছে অনুমতি চাওয়া হয়েছে বলে জানিয়েছেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী।
বিকালের সংবাদ সম্মেলনে রিজভী অভিযোগ করেছেন, আজ ঢাকা মহানগরসহ সারাদেশে লিফলেট বিতরণকালে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা চালানো হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে মানিকগঞ্জ উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান আতাসহ বেশ কিছু নেতাকর্মীকে। ঠাকুরগাঁওয়ে লিফলেট বিতরণের কর্মসূচির অংশ হিসেবে দেয়ালে পোস্টার লাগাতে গেলে গোয়েন্দা পুলিশ মারমুখী হয়ে পোস্টার লাগাতে বাধা দেয় এবং পোস্টার কেড়ে নিয়ে ছিঁড়ে ফেলে।

রিজভী অভিযোগ করে বলেন, ‘বান্দরবানে কর্মসূচিতে অংশগ্রহণকালে পুলিশ যুবদল নেতা মো. হেলালকে গ্রেপ্তার করে। এছাড়া মৌলভীবাজারে লিফলেট বিতরণের সময় পুলিশি হামলায় বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন।
তিনি লিফলেট বিতরণ কর্মসূচিতে পুলিশের বাধা দেয়া ও নেতাকর্মীদের গ্রেপ্তারের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে গ্রেপ্তার নেতাকর্মীদের মুক্তির দাবি জানান।

Inline
Inline