বিএনপির মনোনয়ন ফরম কিনলেন আরিফ-বুলবুল

নিজস্ব প্রতিবেদক : সিলেট, রাজশাহী ও বরিশাল এই তিন সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে মেয়রপদে মনোনয়ন ফরম বিতরণ শুরু করেছে বিএনপি। বুধবার সকাল ১০টার দিকে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে ফরম বিক্রি শুরু হয়। বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিলেট সিটি কপোরেশনে তিনজন এবং রাজশাহী সিটি করপোরেশনে একজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

বুধবার সকাল ১০টায় প্রথমে সিলেটের বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীর হাতে ফরম তুলে দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। পরে রিজভীর হাত থেকে রাজশাহীর বর্তমান মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের পক্ষে ফরম নেন বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার।

এরপর সিলেট সিটিতে প্রতিনিধির মাধ্যমে মেয়র পদে মনোনয়নপত্র কিনেছেন সিলেট নগর বিএনপির সভাপতি নাসিম হুসাইন ও সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম।

তবে এখন পর্যন্ত বরিশাল সিটি করপোরেশনে কেউ মনোনয়নপত্র সংগ্রহ করেননি। গতকাল সংবাদ সম্মলনে জানানো হয়েছিল, নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয় থেকে মেয়র পদে সকাল ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত ১০ হাজার টাকা জমা দিয়ে ফরম সংগ্রহ করা যাবে। আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত ২৫ হাজার টাকা জামানতসহ পূরণকৃত মনোনয়নপত্র জমা দিতে হবে।
গত ২৯ মে সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি নির্বাচনের তারিখ ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। তফসিল অনুযায়ী তিন সিটি নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ জুন। যাচাই-বাছাই হবে ১ ও ২ জুলাই, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৯ জুলাই, প্রতীক বরাদ্দ ১০ জুলাই এবং ভোটগ্রহণ করা হবে ৩০ জুলাই।

সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশনে ২০১৩ সালের ১৫ জুন ভোট হয়। তবে তিন সিটিতে প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ভিন্ন ভিন্ন তারিখে। এ হিসেবে আগামী ৫ অক্টোবর রাজশাহী, ৮ অক্টোবর সিলেট ও ২৩ অক্টোবর বরিশাল সিটির মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদ শেষের আগের ছয় মাসের মধ্যে এসব সিটিতে নির্বাচনের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

তিন সিটিতেই বর্তমানে বিএনপির মেয়র রয়েছেন। দলটি আগামী নির্বাচনেও তাদের অবস্থান ধরে রাখতে চাইছে। তবে সরকারি দল আওয়ামী লীগও এই তিনটি সিটি পুনরুদ্ধারে মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছে।