বিএনপির অবস্থান কর্মসূচি ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে

নিজস্ব প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে পূর্বঘোষিত ‘অবস্থান কর্মসূচির’ স্থান পরিবর্তন করেছে বিএনপি। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক ঘণ্টার এই কর্মসূচি পালিত হওয়ার কথা থাকলেও নতুন স্থান হিসেবে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের সামনের স্থানটি বাছাই করে নিয়েছে দলটি।

সোমবার রাতে বিএনপির দপ্তর থেকে পাঠানো ক্ষুদে বার্তায় জানানো হয়, আগামীকাল বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের সামনে পালিত হবে এই কর্মসূচি। এতে অংশ নেবেন দলটির কেন্দ্রীয় নেতাকর্মীরা।

দেশব্যাপী সব জেলা, মহানগর, থানা ও উপজেলায়ও স্থানীয় সুবিধানুযায়ী এক ঘণ্টার অবস্থান কর্মসূচিও পালিত হবে।

গত বৃহস্পতিবার দুর্নীতি মামলায় বেগম খালেদা জিয়ার পাঁচ বছরের সাজা ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ পাঁচ আসামিকে দশ বছর সাজা এবং অর্থদণ্ড দেয় আদালত। খালেদা জিয়া বর্তমানে কারাগারে আছেন। এর প্রতিবাদে প্রথমে দুই দিন পরে আরও তিন দিনের কর্মসূচি পালন করছে বিএনপি। দ্বিতীয় দফা কর্মসূচির দ্বিতীয় দিনে পালিত হবে অবস্থান কর্মসূচি।

সোমবার বিকালে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘বিএনপি চেয়ারপারসন জিয়ার সাজা এবং কারাগারে বন্দী রাখা সরকারের নির্দেশেই সম্পন্ন করা হয়েছে বলেই জনগণ বিশ্বাস করে। রাজনীতির মাঠ সন্ত্রাসী শক্তিতে দখলে নেয়ার জন্য সরকার যেভাবে মরিয়া হয়ে উঠেছে বেগম জিয়াকে বন্দী করা তারই বহিঃপ্রকাশ।’

সোমবার দেশব্যাপী বিএনপি ‘শান্তিপূর্ণ’মানববন্ধনে গ্রেপ্তার ও হামলা হয়েছে বলেও অভিযোগ করেন দলটির এই নেতা।