বাড়তি ওজন কমানোর অন্য উপায়

লাইফস্টাইল-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় ঘরের দৈনন্দিন কাজ ও সৌখিন কাজের মাধ্যমে ওজন কমানোর উপায়।

কাজের ধরন: বাগান করা। সময়: ৪০ মিনিট।

বাগানে গাছের আগা ছাঁটা, বীজ বপন করা, মাটি খোড়া ইত্যাদি কাজ করতে হয়। দিনে অন্তত আধ ঘণ্টার বেশি সময় এই ধরনের কাজ করলে শরীর থেকে প্রায় ২০০ বা তার বেশি পরিমাণ ক্যালরি ঝরানো সম্ভব।

কাজের ধরন: ঘরের কাজ। সময়: এক ঘণ্টা।

সব কাজ পরিবারের সাহায্যকর্মীর উপর ছেড়ে না দিয়ে কিছু কাজ নিজেই করুন। ঘর ঝাড়ু দেওয়া, স্ক্রাব করা, মেঝে পরিষ্কার করা, থালা-বাসন মাজা, জামা কাপড় ইস্ত্রি করাসহ নানা ধরনের ঘরোয়া কাজের মাধ্যমে ক্যালরি কমিয়ে ওজন নিয়ন্ত্রণে আনা যায়। আর এর পাশাপাশি ঘর পরিষ্কারের কাজও সম্পন্ন হয়ে যাবে।

কাজের ধরন: ছবি আঁকা ও ঘর সাজানো। সময়: ৪৫ মিনিট।

যদি অনলাইনে ‘ডেকোর ডাই’ সম্পর্কে পড়াশুনা করা থাকে তবে এখনই সময় নিজের ঘরে সৃজনশীল কিছু একটা করার। ঘরের একপাশের দেওয়াল পুনরায় রং করুন অথবা ঘরের আসবাবপত্রের অবস্থান পরিবর্তন করুন। এতে ঘরে নতুনত্ব আসবে পাশাপাশি ক্যালরি খরচ হবে। ফলে ওজন কমবে।

কাজের ধরন: গাড়ি ধোওয়া। সময়: এক ঘণ্টা।

গাড়ি ধোওয়ার জন্য ভারি বালতিতে পানি বহন করলে, গাড়ি ঘষা এবং মোছার মাধ্যমে এক ঘণ্টা অথবা তার বেশি সময় ধরে কজ করলে কমপক্ষে ৩০০’র মতো ক্যালরি বিজোড় হিসেবে খরচ হয়।

কাজের ধরন: হাঁটা। সময়: এক ঘন্টা

বাড়িতে পোষা কুকুর থাকলে সেটাকে নিয়ে হাটতে বের হতে পারেন। কিংবা নিজেই প্রতিদিন সময় করে এক ঘণ্টা করে হাঁটলেন। এতে ক্যালরি খরচ হয়ে ওজন কমবেই।

ছবি: রয়টার্স।