বাংলাদেশ-সিংঙ্গাপুর অর্থনৈতিক সহযোগিতা জোরদার সংক্রান্ত চারটি চুক্তি সই

সিংঙ্গাপুর, ১৪ মার্চ, ২০১৮ : আগামীদিনে বাংলাদেশ ও সিংঙ্গাপুরের মধ্যে অর্থনৈতিক অংশিদারিত্ব আরো জোরদারের লক্ষ্যে দু’দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন ও সরকারি প্রতিষ্ঠানের মধ্যে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার বাংলাদেশ-সিংঙ্গাপুর ব্যবসায়ী ফোরাম-২০১৮ এর উদ্বোধনের পর এই চুক্তি স্বাক্ষরিত হয়।
বাংলাদেশে সিংঙ্গাপুরের বিনিয়োগ সহযোগিতায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কতৃপক্ষ (বিআইডিএ) এবং দি ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজ অব সিংঙ্গাপুর (আইই সিংঙ্গাপুর)-এর মধ্যে প্রথম চুক্তিটি সম্পাদিত হয়।
এসএমইসহ বাংলাদেশের কোম্পানিগুলোর সিংঙ্গাপুরের প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করতে বিআইডিএ-এর পক্ষে সংস্থার চেয়ারম্যান কাজি আমিনুল এবং আইই সিংঙ্গাপুরের পক্ষে ক্যাথি রাই এই চুক্তি সাক্ষর করেন।

বাংলাদেশের আইসিটি বিভাগ এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিংঙ্গাপুরের ইনিস্টিটিউট অব সিস্টেম সাইন্স (এনইউএস-আইএসএস) মধ্যে ডিজিটাল লিডারশিপ, উদ্ভাবন ও ডিজিটাল গভমেন্ট ট্রান্সফারমেশন সংক্রান্ত দ্বিতীয় চুক্তিটি সম্পন্ন হয়।
ডিজিটাল বাংলাদেশ ভিশন ২০২১ কার্যক্রম এবং এ সংক্রান্ত জাতীয় প্রকল্পগুলোর সক্ষমতা বৃদ্ধির সহায়তায় বেসরকারি পরামর্শ প্রদানের লক্ষ্যে আইসিটি বিভাগের সচিব সুবির কিশোর চৌধুরী এবং এনইউএস-আইএসএস-এর প্রধান নির্বাহী কর্মকতা নিজ নিজ পক্ষে এই চুক্তি স্বাক্ষর করেন।
তৃতীয় চুক্তিটি দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক জোরদার এবং বাংলাদেশের শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) ও সিংঙ্গাপুর মেনুফেকচারিং ফেডারেশন (এসএমএফ)-এর মাঝে সম্পাদিত হয়। এফবিসিসিআই-এর পক্ষে সংগঠনের সভাপতি মোহাম্মদ সাইফুল এবং এসএমএফ-এর পক্ষে প্রেসিডেন্ট ডগলাস ফু স্বাক্ষর করেন।
শেষ চুক্তিটি মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাসট্রিজ (এমসিসিআই) এবং এসএমএফ এর মধ্যে ব্যবসায়িক সম্পর্ক ও সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে স্বাক্ষরিত হয়। এমসিসিআই-এর সভাপতি নিহাদ কবির এবং এসএমএফ-এর পক্ষে ডগলাস ফু নিজ নিজ অবস্থানে স্বাক্ষর করেন।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সিংঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী লিম হ্যাং কিয়াং, ইন্ডাস্ট্রিয়াল এন্টারপ্রাইজ, সিংঙ্গাপুর-এর ভারপ্রাপ্ত প্রধাননির্বাহী কর্মকর্তা ক্যাথি রেই এবং সিংঙ্গাপুর ব্যবসায়ী ফেডারেশন (এসএস)-এর চেয়ারম্যান টিও উপস্থিত ছিলেন।

Inline
Inline