বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে পর্দা উঠছে এশিয়া কাপের

ক্রীড়া প্রতিবেদক : আর কিছুটা সময়! তারপরেই মুরুর বুকে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে পর্দা উঠতে যাচ্ছে এশিয়া কাপের ১৪তম আসরের। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শনিবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় মুখোমুখি হবে দু’দল।

গত তিন আসরের দুই বারেই ফাইনালে খেলেছে বাংলাদেশ। ২০১২ এবং ২০১৬ সালে ফাইনালে হারের আক্ষেপ ঘোছানোর জন্য প্রতিজ্ঞাবদ্ধ মাশরাফি বিন মুর্তুজার বাংলাদেশ। তাইতো অধিনায়কের টার্গেটই হলো জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করা। দেশ ছাড়ার আগে স্পষ্ট ভাবে জানিয়েছেন যে আপাতত তার ভাবনায় আসরের প্রথম ম্যাচই।

অপরদিকে ছাড় দিতে রাজি নয় হাথুরু সিংহের শ্রীলঙ্কাও। হাথুরু লঙ্কানদের দায়িত্ব পাওয়ার পর থেকে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা। যার কারণে বলাই যায় বাংলাদেশকে ঠেকাতে তারাও প্রস্তুত।

যদিও ইনজুরির কারণে লঙ্কান থেকে ছিটকে গেছেন দলের গুরুত্বপূর্ণ সদস্য গুনাথিলাকা এবং দিনেশ চান্দিমাল। স্ত্রীর পাশে থাকতে দলের সঙ্গে নেই আকিলা ধনঞ্জয়া। যার কারণে বাড়তি চাপেই থাকছে লঙ্কানরা।

দুই দলের বিগত সাক্ষাতে বেশ এগিয়ে শ্রীলঙ্কা। ৪৪ বারের দেখায় ৩৬ ম্যাচেই জিতেছে শ্রীলঙ্কা আর ৬ ম্যাচে জয়ের দেখা পেয়েছে লাল-সবুজরা। ফলাফল ছাড়াই বাকি দুটি ম্যাচ নিষ্পত্তি হয়েছে।

তবে র‌্যাংকিং আর বর্তমান পারফর্মের দিকে দিকে তাকালে বেশ আত্মবিশ্বাসী বাংলাদেশও। আইসিসির র‌্যাংকিয়ে লঙ্কানদের থেকে একধাপ এগিয়ে লাল-সবুজরা। আর টাইগারদের সবচেয়ে প্রিয় ফরম্যাটে পারফর্মেও দারুণ ছন্দে লাল-সবুজের বাংলাদেশ।

সবকিছু মিলিয়ে দারুণ এক প্রতিযোগিতা মূলক ম্যাচের মাধ্যমেই পর্দা উঠতে যাচ্ছে এশীয় শ্রেষ্ঠাত্বের ১৪তম আসরের।

বাংলাদেশ একাদশ- মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ: অ্যাঞ্জেলো ম্যাথুজ (অধিনায়ক), নিরোশান ডিকওয়েলা (উইকেরক্ষক), উপুল থারাঙ্গা, কুসল পেরেরা, কুসল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, দাসুন শানাকা, দিলরুয়ান পেরেরা, সুরঙ্গা লাকমল, লাসিথ মালিঙ্গা।