বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে মর্যাদা দাবি আ. লীগের

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে মর্যাদা দেওয়ার দাবি জানিয়েছে আওয়ামী লীগ। বিশ্বের প্রায় ৩০ কোটি মানুষের মুখের ভাষা বাংলা জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি পাবে বলে আশা করছে দলটি।

বুধবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সামনে এই দাবির কথা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সেতুমন্ত্রী কাদের বলেন, বিশ্বে প্রায় ৩০ কোটি বাঙালির ভাষা বাংলাকে দাপ্তরিক ভাষার মর্যাদা প্রদান করবে জাতিসংঘ- এটাই আজকের দিনের প্রত্যাশা। বাঙালি জাতির পক্ষ থেকে এটা আমাদের দাবি।

কাদের বলেন, বিশ্বস্বীকৃত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং একুশে ফেব্রুয়ারির মর্যাদা প্রাপ্তির মধ্য দিয়ে শহীদদের আত্মোৎসর্গ স্বার্থক হয়েছে।

এই সময় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সেতুমন্ত্রীর সঙ্গে ছিলেন।

এর আগে বধুবার প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ। ভোর সাড়ে ছয়টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় ও বঙ্গবন্ধু ভবনসহ সারা দেশে সংগঠনের সব শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়।

মাতৃভাষা দিবস উপলক্ষে আগামী শনিবার বিকালে ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে এক আলোচনা সভার আয়োজন করেছে আওয়ামী লীগ। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটশন মিলতনায়নে আয়োজিত আলোচনা সভায় উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Inline
Inline