বর্তমান সময়ের মানুষ স্বার্থপরতার দাস: রাবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : বর্তমান সময়ের মানুষকে স্বার্থপরতার দাস উল্লেখ করে সেই স্বার্থপরতা থেকে বের হয়ে দেশ ও জাতির সেবার জন্য কাজ করার আহ্বান জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত নবীন বরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশে অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, তোমরা বিদ্যা অর্জন এবং তীব্র প্রতিযোগিতার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছো। ভালো মানুষ হবে বলে এখানে ভর্তি হয়েছো। তবে শুধু বিদ্যা অর্জন করে বিদ্যান হওয়া যায় না। বিদ্যা অর্জন করে সবাই সনদ দেখাতে পারে কিন্তু কেউ শিক্ষিত হওয়ার সনদ দেখাতে পারবে না। তাই তোমাদেরকে প্রকৃত শিক্ষিত হতে হবে।

অনুষ্ঠানে নবীন বরণ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার অধ্যাপক ড. এম এ বারীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, ইমেরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক প্রমুখ। এছাড়া নবীন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য দেন ফাইন্যান্স বিভাগের খন্দকার অভিষেক ইবনে শামস এবং মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের ইসরাত জাহান। অনুষ্ঠানে জনসংযোগ দফরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকারসহ বিভিন্ন অনুষদের ডিন ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে সকাল সাড়ে ১০টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। এরপর ধর্মগ্রন্থ থেকে পাঠ, শিক্ষার্থীদের উদ্দেশে বক্তৃতা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।