বঙ্গবন্ধু আজীবন শোষণ বঞ্চনা এবং অন্যায়ের বিরুদ্ধে সংগ্রাম করে গেছেন : কেসিসি মেয়র

নিজস্ব প্রতিবেদক : খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শোষণ বঞ্চনা এবং অন্যায়ের বিরুদ্ধে সংগ্রাম করে গেছেন। দীর্ঘ আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে তিনি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন এবং তাঁর আপোষহীন আন্দোলনের কারণেই স্বাধীনতা অর্জিত হয়। তাই বাংলাদেশ ও বঙ্গবন্ধু বিচ্ছিন্ন কোন বিষয় নয়। তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশে লক্ষাধিক শরণার্থীকে ফিরিয়ে আনার পাশাপাশি তিনি বিভিন্ন দেশের সাথে কুটনৈতিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে দেশের অগ্রযাত্রা শুরু করেন। এমন মূহুর্তে স্বাধীনতা বিরোধী ষঢ়যন্ত্রকারী এবং খুনি চক্র স্বপরিবারে তাঁকে নির্মমভাবে হত্যা করে। খন্দকার মোশতাক এবং জিয়াউর রহমান এই খুনের সাথে জড়িত ছিল এবং জিয়াই ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনীদের বিচার রহিত করেন বলে সিটি মেয়র উল্লেখ করেন।

সিটি মেয়র রবিবার দুপুরে খুলনা মেডিকেল কলেজ মিলনায়তনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ৪৪তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। খুলনা মেডিকেল কলেজের সকল শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দ এ আলোচনা সভার আয়োজন করে।

সিটি মেয়র আরো বলেন, বঙ্গবন্ধুর আদর্শ এবং তাঁর অসমাপ্ত কর্মকান্ড বাস্তবায়নের জন্য বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা কর্মপ্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। দু’হাজার একচল্লিশ সালের মধ্যে তিনি বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যেতে চান। তাই স্বাধীনতার পক্ষের লোকদের সুসংগঠিত করে তাঁর হাতকে শক্তিশালী করতে হবে।

খুলনা মেডিকেল কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ডা. মো: মেহেদী নেওয়াজ-এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এ টি এম মনজুর মোর্শেদ ও খুলনা মেডিকেল কলেজের একাডেমিক কো-অর্ডিনেটর ডা. এস এম কামাল। অন্যান্যের মধ্যে খুলনা মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. এস এম তুষার আলম, কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. শ ম দেলোয়ার হোসেন, ইন্টার্ণী চিকিৎসক পরিষদের সভাপতি ডা. মো: রাসেল, সাধারণ সম্পাদক ডা. হাসান শাহরিয়ার, ছাত্রলীগ-খুলনা মেডিকেল কলেজ শাখার সভাপতি ডা. আশানুর ইসলাম, সাধারণ সম্পাদক ডা. আশরাফুর ইসলাম বরীন, সাংগঠনিক সম্পাদক তাসমিন শাহরিয়ার শুভ প্রমুখ বক্তৃতা করেন।

পরে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।