বইমেলায় সাফওয়ান মাহমুদের ‘পুরাণের ভাঁজে অব্যক্ত আখ্যান’

একুশের আলো ডেস্ক : এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে সাফওয়ান মাহমুদের কাব্যগ্রন্থ ‘পুরাণের ভাঁজে অব্যক্ত আখ্যান’। বইটি প্রকাশ করেছে ‘পূর্বা প্রকাশনী’। এর প্রচ্ছদ এঁকেছেন শিল্পী চারু পিন্টু।

মানুষের মনে কিছু কথা থাকে, কখনও যা বলা হয়ে উঠে না কাউকেই। একান্তে হয়তো নিজের সাথে নিজেই বলে। এই বলা থেকেই কাব্যের ছন্দে নিজেকে দেখা। দেখতে দেখতে মেঠো পথ ধরে যেতে যেতে হঠাৎ হাঁটার গতিও যেন বেড়ে যায়। অথবা আনমনে কোথায় যেন হারিয়ে যায় নিজের অজান্তেই।

এই হরিয়ে যাওয়ার রাগ, অভিমান, প্রেম, বিরহে ভিন্ন। এই ভিন্ন ভিন্ন কথাগুলোই ‘পুরাণের ভাঁজে অব্যক্ত আখ্যান’ কাব্যগ্রন্থের। যা একান্ত চিন্তার সাথে চিন্তা ঠোকরিয়ে চলে অথচ কোলাহলে সবকিছু সায়ন্ত অথবা ভ্রান্তের জালে আবদ্ধ থাকে। সেখানেই প্রশ্ন উঠে মানুষ কি নিরালায় নিজেকে দিগ্বিজয়ী ভাবে! আত্মঅহমিকায় ভাসে!

সাফওয়ান মাহমুদ নটর ডেম নাট্যদলের তিনি আজীবন সদস্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন। বিশ্বসাহিত্য কেন্দ্রের সঙ্গেও নানাভাবে যুক্ত তিনি। সাফওয়ান মাহমুদের জন্ম বান্দরবনের লামায়। তিন ভাইবোনের মধ্যে তিনি সবার ছোট। অনেকদিন ধরে করে যাচ্ছেন সাহিত্য চর্চা। সেই চর্চা থেকেই ‘পুরাণের ভাঁজে অব্যক্ত আখ্যান’।

‘পুরাণের ভাঁজে অব্যক্ত আখ্যান’ সাফওয়ান মাহমুদের দ্বিতীয় কাব্যগ্রন্থ। এই গ্রন্থটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার পূর্বা প্রকাশনীর ৪১৩ নং স্টলে।