বইমেলায় শেখ আকতারের ‘ভালোবাসার রঙ’

একুশের আলো ডেস্ক : এবারের বইমেলায় আসছে কবি শেখ আকতারের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘ভালোবাসার রঙ।’ বইটি প্রকাশ করছে দোয়েল প্রকাশনী। প্রচ্ছদ করেছেন আব্দুল্লাহ সেরু। বইমেলায় প্রকাশনীর ২০৫ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি। এর শুভেচ্ছা মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।

চার ফর্মার বইটিতে বাবা-মায়ের সঙ্গে সন্তানের ভালোবাসা, প্রেমিক-প্রেমিকার ভালোবাসা, বন্ধুত্বের ভালোবাসা, স্বামী-স্ত্রীর ভালোবাসার মতো নানা রকম ভালোবাসার কথা উঠে এসেছে। প্রতিটি কবিতা যেন যাপিত জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। সবগুলো কবিতাই মূলত প্রেমনির্ভর।

বইটি সম্পর্কে শেখ আকতার বলেন, ‘কবিতাকে যেমন কোনো নিয়মের ছাঁচে ফেলা যায় না, ভালোবাসার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। একেকজন ভালোবাসে একেক আঙ্গিকে। নানা বিষয়ের সাপেক্ষে হয়তো মন দিয়ে ভালোবাসা, ছলাকলার ভালোবাসা, উদ্দেশ্যমূলক ভালোবাসা- এ ধরনের বিশেষণে বিশেষায়িত করা হয়। বেলা শেষে কবিতা যেমন কবিতাই, ভালোবাসাও তেমনি ভালোবাসাই। বইটিতে মূলত সার্বজনীন ভালোবাসার কথা বলার চেষ্টা করেছি।’

ষাটের দশকে কুষ্টিয়ার সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্ম নেয়া শেখ আকতারের বেড়ে ওঠা সংস্কৃতির হাত ধরেই। কৈশোর-যৌবন পেরিয়েছেন তিনি কুষ্টিয়ার সাংস্কৃতিক অঙ্গনে, কখনও সক্রিয় থেকে, কখনও পরোক্ষভাবে। দীর্ঘ প্রায় দুই যুগ বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত লেখালেখি করে আসছেন তিনি। লেখালেখির বয়স দুই যুগ হলেও পাঠকের হাতে বইয়ের মোড়কে এসেছে বেশ দেরিতে।

এ পর্যন্ত শেখ আকতারের দু’টি গ্রন্থ প্রকাশিত হয়েছে; এর একটি উপন্যাস, অন্যটি কবিতার। মফস্বল শহরের মধ্যবিত্ত একটি পরিবারের পারিবারিক দ্বন্দ্বকে উপজীব্য করে এগিয়েছে শেখ আকতার রচিত ‘শেষ পর্যন্ত’ উপন্যাসের পটভূমি। অন্যদিকে ‘স্বপ্নে বিভোর যখন’ কাব্যগ্রন্থটিতে জায়গা পেয়েছে ৪৭টি কবিতা; যার বেশিরভাগই মূলত প্রেমনির্ভর।