ফ্রান্স আশা ভেঙেছে তাদেরও

বিনোদন ডেস্ক : রবিবার রাতে শেষ হয়ে গেল বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর। যেখানে নতুন দল হিসেবে প্রথমবারের মতো ফাইনালে ওঠা ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ট্রফি ঘরে তুলেছে ফ্রান্স। স্বপ্ন ভেঙেছে ৪৭ লাখ ক্রোটদের। সঙ্গে আশাভঙ্গ হয়েছে বিশ্বব্যাপী অগণিত ক্রোট ভক্তদেরও। একে একে পছন্দের দলগুলো ছিটকে পড়ায় এবং চমক দেখিয়ে প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপের ফাইনালে ওঠায় অধিকাংশ মানুষই চেয়েছিলেন, ক্রোয়েশিয়া বিশ্বচ্যাম্পিয়ন হোক।

এমন চাওয়া ছিল বাংলাদেশের শোবিজ জগতের কয়েকজন তারকারও। যারা বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার দৌঁড়ে ফ্রান্সের চেয়ে ক্রোটদেরই এগিয়ে রেখেছিলেন। পছন্দের দল বিদায় নেয়ায় দ্বিতীয় পছন্দের দল হিসেবে তারা মদ্রিচ-রাকিতিচদের সমর্থন করেছিলেন। কিন্তু রবিবার রাতে রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে তাদের সেই চাওয়ার সলিল সমাধি করেছে ৯৮-এর বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। দীর্ঘ ২০ বছরের মাথায় আবারও বিশ্বচ্যাম্পিয়ন হয়ে দেখিয়ে দিয়েছে, তারা ফুরিয়ে যায়নি।

ক্রোয়েশিয়াকে সমর্থন করেছিলেন যেসব তারকা

শাকিব খান: ইতিহাসে প্রথমবার বিশ্বকাপ ফুটবলের ফাইনালে ওঠায় ক্রোটদের সমর্থন দিয়েছিলেন বাংলা চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খান। তার কথায়, ‘এই দলটি একটা খেলায়ও হারেনি। দারুণ খেলে ফাইনালে এসেছে। ক্রোয়েশিয়ার ইভান রাকিতিচ, লুকা মদ্রিচ ও মারিও মানজুকিচরা আমার ভালোবাসা আদায় করে নিয়েছে। তাই মন থেকে চাই, বিশ্বকাপ যেন ক্রোয়েশিয়ার ঘরে যায়। যেভাবে তারা এত দূর এসেছে, এটা তাদের প্রাপ্য।’

তাহসান খান: দেশের জনপ্রিয় এই অভিনেতা ও গায়ক বর্তমানে আছেন মেক্সিকো। তার প্রিয় দল ব্রাজিল। যারা বেলজিয়ামের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল। পছন্দের দল না থাকলেও যে দল ভালো খেলেছে, তাদের খেলা নিয়মিতই দেখেছেন। উদীয়মান ক্রোয়েশিয়া মন কেড়েছিল এই তাহসানেরও। তাইতো তিনিও মন থেকে চেয়েছিলেন, ক্রোয়েশিয়া প্রথমবারের মতো বিশ্বকাপ জিতুক। কিন্তু পূরণ হল না সেই চাওয়া।

শারমীন সুলতানা সুমী: গানের দল চিরকুটের অন্যতম সদস্য তিনি। চঞ্চলের মতো সুমীও ছিলেন আর্জেন্টিনার সমর্থক। লিওনেল মেসি তার সবচেয়ে প্রিয় খেলোয়াড়। প্রিয় দল দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিলে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল খেলতে যাওয়া ক্রোয়েশিয়াকে সমর্থন দেন সুমী। ফরাসিদের খেলা অনেক বেশি ফোকাসড, ডায়নামিক ও আক্রমণাত্মক হলেও তিনি চেয়েছিলেন ক্রোয়েশিয়া যেন চ্যাম্পিয়ন হয়। তার মতে, এই দলটির বিশ্বকাপ জেতার সব ধরনের সামর্থ্য আছে। কিন্তু হতাশ হয়েছেন সুমীও। রানার্সআপ হয়েই সন্তষ্ট থাকতে হল তার ক্রোয়েশিয়াকে।

দেবাশীষ বিশ্বাস: রাশিয়া বিশ্বকাপে উপস্থাপক ও চলচ্চিত্র নির্মাতা দেবাশীষ বিশ্বাসের পছন্দের দল ছিল ব্রাজিল। প্রিয় দল সেমিফাইনাল থেকে বিদায় নেয়ায় ফাইনালে এসে তার মন বলেছিল, ক্রোয়েশিয়া বিশ্বকাপ জিতবে। লুকা মদ্রিচ, ইভান রাকিতিচ ও মারিও মানজুকিচ দেবাশীষের প্রিয় খেলোয়াড়। তার মতে, ক্রোয়েশিয়া লড়াকু মনোভাবের। তারা ইতিবাচক ফুটবল খেলে। এই ইতিবাচক মনোভাবটাই সবচেয়ে বেশি পছন্দ পরিচালকের। কিন্তু ধোপে টেকেনি তার সেই পছন্দ।

তবে ফরাসিদের মতো আশা পূরণ হয়েছে দুই চলচ্চিত্র ও নাট্য অভিনেত্রী সাদিকা পারভীন পপি ও মৌসুমী হামিদের। তাদের দুজনেরই পছন্দের দল ছিল ব্রাজিল। ব্রাজিল বিদায় নেয়ায় এমবাপেদের সমর্থন দেন তারা। দারুণ এক মিল দুই তারকার মধ্যে। ক্রোয়েশিয়াকে নতুন ইতিহাস লিখতে দেয়নি তাদের সমর্থিত দল ফ্রান্স। ক্রোটদের ৪-২ গোলে বিধ্বস্ত করে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ট্রপি ঠিকই তারা ঘরে তুলেছে।

Inline
Inline