ফেসবুক ব্যবহারে সতর্ক থাকার নির্দেশনা : ডিপিই

ফেসবুকসহ সামাজিকমাধ্যম ব্যবহারে সতর্কতা অবলম্বনের নির্দেশনা জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। মঙ্গলবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।
এতে বলা হয়েছে, ইদানীং ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে প্রাথমিক শিক্ষা সম্পর্কে নেতিবাচক স্ট্যাটাস/ মন্তব্য ও বিভিন্ন অপপ্রচারমূলক তথ্য প্রদান করা হচ্ছে, যা সরকারি প্রতিষ্ঠানে সামাজিকমাধ্যম ব্যবহার সংক্রান্ত নির্দেশিকা, ২০১৬ এর পরিপন্থী।

ইদানীং লক্ষ করা যাচ্ছে যে, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে সরকারের প্রাথমিক শিক্ষাসংক্রান্ত বিষয়ে নেতিবাচক মন্তব্য ও অপপ্রচারমূলক স্ট্যাটাস/মন্তব্য প্রচার করা হচ্ছে এবং শেয়ার করা হচ্ছে, যা প্রাথমিক শিক্ষা তথা সরকারের সিদ্ধান্তের ব্যাপারে বিভ্রান্তি তৈরি হতে পারে। এ ধরনের কার্যক্রম কোনোক্রমেই গ্রহণযোগ্য নয়।



সরকারি প্রতিষ্ঠানে যোগাযোগমাধ্যম ব্যবহারসংক্রান্ত নির্দেশিকা অনুযায়ী, প্রাথমিক শিক্ষা তথা সরকারের বিরুদ্ধে কোনো ধরনের অপপ্রচার ও বিভ্রান্তিমূলক স্ট্যাটাস/মন্তব্য প্রদান বা শেয়ার করা থেকে বিরত থাকার জন্য সব শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীর দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। এ ব্যাপারে ডিপিই’র মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক সোহেল আহমেদ বলেন, অনেক সময় দেখা যায়, সরকারের নীতির বিপক্ষে কেউ কেউ স্ট্যাটাস দিচ্ছেন।
এক্ষেত্রে আবার শিক্ষকদের কেউ বুঝে বা না বুঝে অনেক রকম মন্তব্য করছেন। এতে অনেক সময়ে বিভ্রান্তি তৈরি হয়। এ ব্যাপারে তাদের সতর্ক করার লক্ষ্যেই এমন নির্দেশনা দেয়া হয়েছে।