ফেসবুক এনগেজমেন্টে বিবিসির চেয়ে এগিয়ে প্রথম আলো

গত ডিসেম্বর মাসে প্রথম আলো ফেসবুকে সংবাদসংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা কনটেন্ট প্রকাশকদের মধ্যে শীর্ষ এনগেজড বা পাঠকসাড়া পাওয়াদের মধ্যে স্থান করে নিয়েছে। আয়ারল্যান্ডের ডাবলিনভিত্তিক কনটেন্ট বিশ্লেষক প্রতিষ্ঠান নিউজহুইপ সম্প্রতি ফেসবুকে শীর্ষ কনটেন্ট প্রকাশকদের একটি তালিকা প্রকাশ করেছে। ওই তালিকায় ইংরেজি ভাষায় বিষয়বস্তু বা কনটেন্ট প্রকাশকদের তুলে ধরা হয়েছে। ওই তালিকায় ফেসবুকে লাইক, শেয়ার ও কমেন্টের ভিত্তিতে শীর্ষ ২৫ প্রকাশক স্থান পেয়েছে। একই সঙ্গে তাদের এনগেজমেন্টের পরিমাণ দেখানো হয়েছে। ওই এনগেজমেন্টের সঙ্গে তুলনা করলে বাংলা ভাষার কনটেন্ট প্রকাশক হিসেবে ফক্স নিউজ, ডেইলি মেইল, বিবিসি ডটকো ডট ইউকে, ডেইলিওয়্যার, নিউইয়র্ক টাইমস, সিএনএনের পরেই স্থান করে নিয়েছে বাংলাদেশের প্রথম আলো।

গত বছরের ১ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত প্রথম আলোর ফেসবুক পেজে ২ কোটি ১০ লাখ সাড়া (এনগেজমেন্ট) পাওয়া যায়। উল্লেখ্য, প্রথম আলোর ফেসবুক পেজের রয়েছে ১ কোটি ৪১ লাখ লাইক। অনলাইন তথ্য গবেষণা প্রতিষ্ঠান সোশ্যাল বেকারসের তথ্য অনুযায়ী, বাংলাদেশে মিডিয়া বিভাগে ফেসবুক লাইকের দিক থেকে শীর্ষে আছে প্রথম আলোর ফেসবুক পেজ।

ফেসবুক এনগেজমেন্ট হচ্ছে ব্যবহারকারীদের ফেসবুকে কোনো কনটেন্টে সক্রিয় থাকার বিষয়টি। লাইক, কমেন্ট, শেয়ার বা প্রতিক্রিয়া জানানোর মাধ্যমে ফেসবুক পোস্টে সক্রিয় থাকা যায়।


ফেসবুকে প্রথম আলোর পেজে নিয়মিত গুরুত্বপূর্ণ খবরের লিংক পোস্টের পাশাপাশি ব্রেকিং নিউজ, ছবি, ভিডিও, ইনসাইট ও সরাসরি ভিডিও পোস্ট করা হয়। গত ডিসেম্বর মাসে প্রথম আলোর ফেসবুক পেজে গড়ে প্রতিদিন ৭০টি করে কনটেন্ট পোস্ট ও শেয়ার করা হয়।

প্রথম আলোর ফেসবুক পেজের ইনসাইট অনুযায়ী, প্রথম আলোর একটি কনটেন্ট গড়ে তিন লাখ ব্যবহারকারীর কাছে পৌঁছায় (রিচ করে)। পাঠকের এনগেজমেন্টের কারণেই এত বেশিসংখ্যক ব্যবহারকারীর কাছে পৌঁছায় বলে এটা পুরোপুরি অর্গানিক রিচ। অর্গানিক রিচ অর্থাৎ কোনো প্রকার অর্থ খরচ বা প্রচার ছাড়ায় ব্যবহারকারীর কাছে পৌঁছানো। প্রথম আলোর কনটেন্টে অর্গানিক রিচ ও এনগেজমেন্টের হিসাবে এগিয়ে রয়েছে।


নিউজহুইপের তালিকার শীর্ষে থাকা ফক্স নিউজ ডটকমের ডিসেম্বর মাসে এনগেজমেন্ট ছিল ৩ কোটি ১৯ লাখ ৮ হাজার ৫০১। তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ডেইলি মেইল ডটকো ডটইউকের এনগেজমেন্ট ছিল ২ কোটি ৭৩ লাখ ৬০ হাজার ৮৪৯। তালিকার তৃতীয় অবস্থানে থাকা বিবিসি ডটকো ডট ইউকের এনগেজমেন্ট ছিল ২ কোটি ৫০ লাখ ১৩ হাজার ৯৭৩। চতুর্থ স্থানে থাকা ডেইলিওয়্যার ডটকমের এনগেজমেন্ট ছিল ২ কোটি ২৯ লাখ ২৪ হাজার ৫৫। তালিকার পঞ্চম স্থানে ছিল নিউইয়র্ক টাইমস। ডিসেম্বরে তাদের এনগেজমেন্ট ছিল ২ কোটি ২০ লাখ ৪৩ হাজার ২২৬। এরপরের অবস্থান ছিল সিএনএনের। তাদের এনগেজমেন্টের সংখ্যা ২ কোটি ১২ লাখ ৫৮ হাজার ৩০০। তালিকার ৭ নম্বরে থাকা হাফিংটনপোস্ট ডটকমের এনগেজমেন্ট ছিল ২ কোটি ৬ লাখ ৬৩ হাজার ৮৭৩।
এনবিসিনিউজ ডটকমের এনগেজমেন্ট ছিল ২ কোটি ১ লাখ ৩৩ হাজার ৪০৫। তালিকার ৯ নম্বরে থাকা ব্রেইটবার্ট ডটকমের এনগেজমেন্ট ছিল ১ কোটি ৯২ লাখ ২ হাজার ৮৫৭। তালিকার ১০ নম্বরে রয়েছে বিবিসি ডটকম। ডিসেম্বর মাসে তাদের এনগেজমেন্ট ছিল ১ কোটি ৮৩ লাখ ৫৯ হাজার ৩৯২।
ওই তালিকায় বাংলা ভাষার কোনো সাইটের এনগেজমেন্ট প্রকাশ করা হয়নি। তবে ফেসবুক এনগেজমেন্টের বিষয়টি তুলনা করলে দেখা যায়, সিএনএনের পরেই প্রথম আলোর অবস্থান রয়েছে। তালিকায় থাকা খবর প্রকাশক সাইট হিসেবে এবিসি নিউজ, ব্রেইটবার্ট, বিবিসি ডটকমের চেয়ে এনগেজমেন্টর দিক থেকে এগিয়ে রয়েছে প্রথম আলো।
নিউজহুইপের তথ্য অনুযায়ী, গত ডিসেম্বর মাসে ফেসবুকে বেশি কনটেন্ট পোস্ট করেছে ডেইলি মেইল। এক মাসে ৪৩ হাজার ৩৮৩ কনটেন্ট পোস্ট করেছে তারা। এ ছাড়া বিবিসি ডটকো ডটইউকে ২৩ হাজার ৮৩ কনটেন্ট পোস্ট করেছে। বিবিসি ডটকম পোস্ট করেছে ১০ হাজার ৩৮৩ কনটেন্ট। ডেইলি ওয়্যার, ইউনিল্যাড, ল্যাড বাইবেলের মতো সাইটগুলো ফেসবুকে মাসে এক হাজারের কম কনটেন্ট পোস্ট করেও দেড় কোটির বেশি এনগেজমেন্ট পেয়েছে।
উল্লেখ্য, বিভিন্ন ওয়েব সাইটের র্যা ঙ্কিং নির্ণয় ও প্রকাশকারী প্রতিষ্ঠান অ্যালেক্সার হিসাব অনুযায়ী, বৈশ্বিক পর্যায়ে প্রথম আলো ওয়েবসাইটের অবস্থান বর্তমানে ৪৯৮। প্রথমবারের মতো কোনো বাংলা ভাষার সাইট এ মাইলফলক ছুঁয়েছে। শুধু বাংলাদেশ থেকে প্রথম আলোর ওপরে আছে কেবল গুগল ও ইউটিউব। বাংলাদেশে প্রথম আলো ফেসবুকের চেয়েও এগিয়ে রয়েছে। প্রথম আলো ওয়েবসাইটের ঠিকানা www.prothomalo.com ও ফেসবুক পেজের ঠিকানা www.facebook.com/DailyProthomAlo.