ফরিদপুরে রথযাত্রা শুরু

ফরিদপুর সংবাদদাতা : উৎসবমুখর পরিবেশে ফরিদপুরে শুরু হয়েছে জগন্নাথ দেবের রথযাত্রা। শনিবার সকাল সাড়ে ৮টার সময় শ্রীঅঙ্গন আঙ্গিনা থেকে এই রথযাত্রা শুরু হয়। পরে তা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ব্রাক্ষণকান্দা মন্দিরে গিয়ে শেষ হয়।

আগামী ২২ জুলাই উল্টো রথযাত্রার মধ্যদিয়ে এর সমাপ্তি হবে।

প্রতিবছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা এ উৎসব পালন করেন।

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। এ উপলক্ষে শনিবার বিকালে শোভারামপুর ইসকন মন্দির থেকে শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করবে হাজারো ভক্তরা।

সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে শুরু হয় রথযাত্রার মূল অনুষ্ঠানমালা। এ সব অনুষ্ঠানের মধ্য রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ ও মহাপ্রসাদ বিতরণ।

রথযাত্রা প্রসঙ্গে আঙ্গিনার সাধারণ সম্পাদক বিমান কান্তি ব্রক্ষচারী জানান, সনাতন ধর্ম মতে জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তাহার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

তিনি আরও জানান, কংস বধ করার পর ভগবান শ্রীকৃষ্ণ, বলরাম ও সুভদ্রাকে রথে চেপে মথুরানগরী পরিক্রম করেছিলেন। সে সময় সমস্ত মথুরাবাসী ভগবানের দর্শন লাভ আর প্রণাম, পুস্প অর্পনের সৌভাগ্য লাভ করে ছিলেন। বলা হয় এই ঘটনাকে স্বরণীয় করার জন্য রথযাত্রা উৎসবের আয়োজন।

Inline
Inline