ফরহাদ মজহারকে যশোর থেকে উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : ঢাকার শ্যামলীর বাসার সামনে থেকে নিখোঁজ কবি ও দার্শনিক ফরহাদ মজহারকে যশোরের অভয়নগর থেকে উদ্ধার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
সোমবার রাত সাড়ে ১১টার দিকে তাকে অভয়নগরের নোয়াপাড়া এলাকায় একটি বাস থেকে উদ্ধার করা হয়। বাসটি ছিল ঢাকাগামী।
আইনশৃঙ্খলা বাহিনী জানায়, রাত ৯টা ২৫ মি‌নি‌টে খুলনার শিববা‌ড়ি মোড়স্থ হা‌নিফ প‌রিবহ‌নের ৫০৫নম্বর কোচের আই-৩ সি‌টে তি‌নি ঢাকার প‌থে রওয়ানা হন। পরে অভয়নগররের নোয়াপাড়ায় বাস থামিয়ে তাকে উদ্ধার করা হয়। তাকে অভয়নগর থানায় হস্তান্তর করা হ‌য়ে‌ছে।
এর আগে ফরহাদ মজহার খুলনার গ্রিল হাউজ হোটেলে রা‌তের খাবার খান বলে হোটেলেল মালিক-কর্মচারীরা র‌্যাবকে জানিয়েছে।
র‌্যাব-৬ এর অ‌ধিনায়ক খোন্দকার র‌ফিকুল ইসলাম জানান, গ্রিল হাউজ হোটেলে রাতের খাবার খেয়েছেন এমন সংবাদে র‌্যাব সেখানে যায়। পরে ফরহাদ মজহারের মোবাইল ফোন ট্রাকিং করে বাস কাউন্টারে এলাকায় অবস্থান শনাক্ত করা হয়। সেখানে খোঁজ নিয়ে র‌্যাব জানতে পারে তিনি হা‌নিফ প‌রিবহ‌নের রাত ৯টা ২৫মি‌নি‌টে তি‌নি টি‌কিট কে‌টে গা‌ড়ি‌তে ও‌ঠেন। এরপর আশেপাশের থানা ও জেলার আইনশৃঙ্খলা বাহিনীকে খবরটি জানানো হয়। যশোরের অভয়নগর থানার নোয়াপাড়ায় বাসটি পৌঁছলে তল্লাশি চালিয়ে ফরহাদ মজহারকে উদ্ধার করা হয়।
তাকে অভয়নগর থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে ঢাকায় নেয়া হবে।
এর কিছুক্ষণ পরেই আইনশৃঙ্খলা বাহিনীর একটি সূত্র জানায়, ফরহাদ মজহারকে ঢাকায় নয়, খুলনায় আনা হচ্ছে। বাসার সামনে থেকে ফরহাদ মজহারের এভাবে নিখোঁজ হয়ে যাওয়ার বিষয়টি অপহরণ নাকি অন্য কিছু তা এখনই নিশ্চিত করে জানাতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।প্রসঙ্গত, সোমবার ভোরে ঢাকার শ্যামলীর বাসা থেকে ফরহাদ মজহারকে অপহরণ করা হয় বলে জানান তার ঘনিষ্ঠদের একজন রোমেল হোসেন। তিনি বলেন, ‘ভোরের দিকে ফরহাদ ভাই ঘুম থেকে ওঠেন। বাসার নিচ থেকে তাকে কেউ একজন ডাক দেন এবং ডাক শুনে তিনি চার তলা থেকে নিচে নামেন। এরপর তাকে আর পাওয়া যায়নি। এরপর তিনি ফোনে দুই-তিনবার ফরিদা আপার সঙ্গে কথা বলেছেন। এর মধ্যে একবার তিনি বলেন, ওরা আমাকে নিয়ে যাচ্ছে, আমাকে মেরে ফেলবে। এরপর তিনি আবার ফোনে কথা বলেন। তখন তিনি জানিয়েছেন তারা ৩৫ লাখ টাকা মুক্তিপণ চায়।’
এই ঘটনায় ফরহাদ মজহারের স্ত্রী ফরিদা আক্তার আদাবর থানায় সাধারণ ডায়েরি করেছেন। এর নম্বর-১০১। থানার উপপরিদর্শক আলেয়া আক্তার এই তথ্য নিশ্চিত করেছেন।