ফকিরহাটে ভিডিও কলের মাধ্যমে ইউএনও’র সেবা ভিশন

মান্না দে, ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি : ইউনিয়ন পরিষদ উদ্যোক্তাদের মাধ্যমে ভিডিও কলে সেবা গ্রহীতাদের বাগেরহাটের ফকিরহাট কর্তৃক ২০১৮ সালে গৃহীত প্রকল্পের আওতায় “সেবা ভিশন” কার্যক্রম অব্যাহত রয়েছে।

এরই ধারাবাহিকতায় ফকিরহাট উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহানাজ পারভীন কর্তৃক ভিডিও কলের মাধ্যমে ইউনিয়ন ডিজিটাল সেন্টার এর উদ্যোক্তাদের ফেসবুক গ্রুপে সেবা গ্রহীতাদের সাথে সরাসরি কথা বলার মাধ্যমে বিভিন্ন সমস্যার তাৎক্ষণিক সমাধান প্রদান করছেন। বর্তমান সরকারের লক্ষ্য “জনসেবার ক্ষেত্রে টিসিভি কমানো” অর্থাৎ সময়, অর্থ ও শ্রম কমানো। সেবা গ্রহীতাদের সময় ও অর্থের অপচয় না করে সহজেই তাদের কাছে সেবা পৌঁছে দেয়া। সরকারে এই লক্ষ্য বাস্তবায়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন ইউএনও।

তিনি গত এক বছর ধরে শত কর্ম ও ব্যস্ততার মাঝে প্রতিদিন দুই ঘন্টা করে সময় দিচ্ছেন প্রত্যান্ত অঞ্চলের সেবা গ্রহীতাদের। তারা যাতে সরকারি সেবা পেতে বিভিন্ন দপ্তরে হয়রানির সম্মুখীন না হন এই লক্ষ্যে কোন দপ্তরে কি ধরণের সেবা প্রদান করা হয়, সেবা মূল্য কত এবং কত দিনে সেবা পাবে এ বিষয় গুলোতে প্রাথমিক ধারণা প্রদান করা হয়। এর পাশাপাশি সাধারণ জনগণের বিভিন্ন ধরনের অভিযোগ দাখিল, তথ্য প্রাপ্তি ইত্যাদি বিষয় সহজে ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে সরাসরি উপজেলা ইউএনও নিকট দাখিল করা হয়ে থাকে।

এভাবে ফকিরহাট উপজেলায় ৮টি ইউনিয়নের প্রত্যান্ত অঞ্চলের মানুষ সহজেই ইউনয়ন পরিষদে বসেই সরকারি তাদের সেবার বিষয়ে সহযোগিতা ও পরামর্শ পাচ্ছেন। যেখানে প্রতিদিন কাজ ফেলে অর্থ ব্যয় করে সাধারণ মানুষের প্রয়োজনীয় কাজের জন্য আসতে হতো। তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে উপজেলা ইউএনও এর আন্তরিক প্রচেষ্টায় সহজেই মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়া সম্ভব হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহানাজ পারভীনের সাথে আলাপকালে তিনি জানান, প্রতিদিন ইউনিয়ন পরিষদের উদ্যোক্তাদের মাধ্যমে ভিডিও কলে প্রত্যান্ত অঞ্চলের সেবা গ্রহীতাদের সেবা ও পরামর্শ প্রদান করে চলেছেন।