পড়ার পাশাপাশি সৃজনশীল হতে হবে: জবি উপাচার্য

জবি প্রতিবেদক : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের সৃজনশীল হতে হবে। শিক্ষার্থীদের নিজস্ব স্বকীয়তা তুলে ধরতে হবে। সৃজনশীলতার মাধ্যমে তাদের বিশ্লেষণধর্মী ক্ষমতার উত্তরণ ঘটবে এবং তারা ভবিষ্যতে স্ব-স্ব কর্মস্থলে প্রতিভার স্বাক্ষর রাখতে সক্ষম হবে।

বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠার ১৩ বছর পূর্তি উপলক্ষে বাংলা বিভাগের উদ্যোগে মঙ্গলবার ‘বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ অনুষ্ঠান হয়।

বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আরজুমন্দ আরা বানুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান। এতে স্বাগত বক্তব্য দেন অধ্যাপক ড. পারভীন আক্তার জেমী।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল শিক্ষার্থীদের পরিবেশনায় নাটক ‘চর্যাপদ’ থেকে নেয়া নারী ও মানবতার মুক্তির বিষয়, যার শেষ হয়েছে ‘রক্তকরবী’ মঞ্চায়নের মধ্য দিয়ে।। বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. শরীফুল ইসলামের নির্দেশনায় বিভাগটির প্রায় ৫০ জন শিক্ষার্থী নাটক মঞ্চায়নে অংশ নেন।

অনুষ্ঠান শেষে বাংলা বিভাগের বার্ষিক আন্তঃবিভাগীয় সেমিস্টার সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণকারী প্রায় ৬০ জন শিক্ষার্থীর মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এ সময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।