প্রাথমিক শিক্ষা অধিদফতরের নতুন ডিজি মনজুর কাদির

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) নতুন মহাপরিচালক (ডিজি) হলেন ড. এ এফ এম মনজুর কাদির।

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব মুহাম্মদ আব্দুল লতিফের স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। রাষ্ট্রপতির সম্মতিক্রমে মনজুর কাদিরকে মহাপরিচালক পদে মনোনীত করা হয়েছে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ডিপিই’র নতুন মহাপরিচালক হিসেবে এ এফ এম মনজুর কাদিরকে নিয়োগ দেয়া হয়েছে। তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (বিদ্যালয় শাখা) হিসেবে নিয়োজিত ছিলেন। প্রায় ৩ বছর ধরে তিনি এ মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তাকে ডিপিই’র মহাপরিচালক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

জানা গেছে, মনজুর কাদিরের জন্মস্থান রংপুরে। রংপুর কারমাইমেল কলেজ থেকে এইচএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি করেন। পড়ালেখা শেষ করে ১৯৮৮ সালে সরকারি কর্মকর্তা হিসেবে যোগ দেন। চাকরিরত অবস্থায় তিনি ভারত থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তিনি পাবনায় জেলা প্রশাসক, রফতানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক, লোক প্রশাসনের অধিদফতরের পরিচালক, জাতীয় গৃহায়ন ও গণর্পূত মন্ত্রণালয়ের আইন উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। বর্তমানে তাকে ডিপিই’র মহাপরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

ডিপিইতে এর আগে আবু হেনা মোস্তফা কামাল মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। চলতি মাসের মাঝামাঝি সময়ে তাকে সাংস্কৃতিক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে দায়িত্ব দেয়া হয়। এরপর প্রায় দুই সপ্তাহ ধরে এ পদটি শূন্য থাকার পরও বুধবার নতুন মহাপরিচালক নিয়োগ দেয়া হলো।