প্রশ্ন ফাঁসে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে: নাহিদ

ঢাকা, ১ নভেম্বর, ২০১৮ : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জেএসসি ও জেডিসি পরীক্ষার প্রশ্ন ফাঁস রোধে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। এ ধরনের কাজে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, প্রশ্ন ফাঁস এবং প্রশ্ন ফাঁস সংক্রান্ত গুজবের ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক ও কঠোর অবস্থানে রয়েছে।

শিক্ষামন্ত্রী আজ রাজধানীর মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানে সরকার সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে। শান্তিপূর্ণ পরিবেশে নকলমুক্ত পরীক্ষা অনুষ্ঠানে আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্টরা নিরলসভাবে কাজ করছে।

তিনি বলেন, মাধ্যমিক স্তরে ঝরে পড়ার হার কমে আসছে। ফলে জেএসসি ও সমমান পরীক্ষায় শিক্ষার্থীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। গত বছর জেএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহন করেছিল ২৪ লাখ ৬৮ হাজার শিক্ষার্থী। এবার এ পরীক্ষায় অংশগ্রহন করছে ২৬ লাখ ৭০ হাজার শিক্ষার্থী। শিক্ষাক্ষেত্রে মেয়েদের অংশগ্রহনও বেড়েছে বলে জানান তিনি। ২০১৮ সালে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ছাত্রের তুলনায় ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন ছাত্রী বেশি পরীক্ষা দিচ্ছে বলে জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (চলতি দায়িত্ব) প্রফেসর মোহাম্মদ শামছুল হুদা এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. জিয়াউল হক এ সময় উপস্থিত ছিলেন।

Inline
Inline