প্রশাসনকে ম্যানেজ করেই গাইবান্ধার বোয়ালীতে দীর্ঘদিন থেকে অবাধে বালু উত্তোলন

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা সংবাদদাতা : গাইবান্ধা সদর উপজেলার বোয়ালী ইউনিয়নে আবাদি জমি ও পুকুর থেকে স্যালো মেশিন দিয়ে দীর্ঘদিন থেকে অবাধে বালু উত্তোলন করা হচ্ছে। এর ফলে ব্যাপক মাটি ধ্বসের আশংকা দেখা দেয়ায় ওই এলাকার বসতবাড়ি, রাস্তাঘাট ও আবাদি জমি চরম হুমকির মুখে পড়েছে।
এ ব্যাপারে এলাকাবাসীর পক্ষ থেকে জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী অফিসার, সদর থানার অফিসার ইনচার্জসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে জরুরী ভিত্তিতে বালু উত্তোলন বন্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়।
সরজমিনে দেখা গেছে, বোয়ালী ইউনিয়নের খামার বোয়ালী মৌজার স্কুলের বাজারের পূর্বসাইটে অত্র এলাকায় জনৈক মোতালেব, স্যালো মেশিন বসিয়ে দীর্ঘ ৫ মাস থেকে বালু উত্তোলন করে আসছে। বালু উত্তোলনের পর বালু বিক্রির জন্য পাওয়ার ট্রলি (কাকড়া) ও হ্যান্ডস্ ট্রাক্টরের মাধ্যমে নিয়ে যাওয়া হয়। এতে সড়কগুলোতে গভীর গর্তের সৃষ্টি হওয়ায় রাস্তাগুলোর এখন বেহাল অবস্থা। এতে ওই সমস্ত সড়ক দিয়ে পথচারী ও যানবাহন চলাচলেও মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে। তদুপরি চারপাশের আবাদি জমির মাটিও ধসে পড়তে শুরু করেছে। বালু উত্তোলনের ফলে রাস্তা-ঘাট, আবাদি জমি মারাত্মক হুমকির মুখে পড়ছে।
এলাকাবাসি জানান, বড় ধরণের কোন ভূমিকম্প হলে এই এলাকা ভুমি ধ্বসের আশংকা রয়েছে।
এ ব্যাপারে বালু ব্যবসায়ী মোত্তালেব হোসেনের সাথে কথা বললে তিনি জানান, প্রশাসনসহ বিভিন্ন মহলকে ম্যানেজ করেই এই বালু উত্তোলন করা হচ্ছে। ফলে আমার কেউ কিছুই করতে পারবে না।
এ ব্যাপারে উক্ত ইউনিয়নের চেয়ারম্যানরা জানান, যারা বালু উত্তোলন করছে তাদের খোঁজ করা হচ্ছে। প্রয়োজনে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।