প্রধানমন্ত্রীর সঙ্গে প্রণব মুখার্জির সৌজন্য সাক্ষাৎ আজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বাংলাদেশে সফররত ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সোমবার দুপুর ১২টা ২০ মিনিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সৌজন্য সাক্ষাৎ হবে।

প্রেস উইং থেকে পাঠানো প্রধানমন্ত্রীর দৈনিক কর্মসূচি থেকে এ তথ্য জানা গেছে।

রবিবার বিকাল ৪টায় জেট এয়ারলাইন্সের একটি বিমানে পাঁচ দিনের ব্যক্তিগত সফরে বাংলাদেশে আসেন ভারতের সদ্য সাবেক এ রাষ্ট্রপতি। আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনে যোগ দিতেই তার এই সফর বলে জানা গেছে। তার সফরসঙ্গী হয়েছেন মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি।

সফরে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডি-লিট ডিগ্রিও দেবে।

সোমবার ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে শুরু হবে প্রণব মুখার্জির সফরের আনুষ্ঠানিকতা। এরপর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। ভারতের সাবেক রাষ্ট্রপতিকে মধ্যাহ্নভোজেও আপ্যায়িত করবেন প্রধানমন্ত্রী। বিকালে প্রণব মুখার্জি বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনে অংশ নেবেন।

পরদিন মঙ্গলবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানেই তাকে দেয়া হবে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি।

বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠান শেষ করে রাউজানে পারিবারিক বসতভিটা দেখতে যাবেন তিনি। রাতে চট্টগ্রামেই থাকবেন প্রণব।

বুধবার ঢাকায় ফিরে বঙ্গভবনে যাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করতে। পরদিন বৃহস্পতিবার সকালে দেশের উদ্দেশ্যে রওনা হবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি।

প্রসঙ্গত, ভারতের ১৩তম রাষ্ট্রপতি প্রণব মুখার্জি গত বছর জুলাইয়ে অবসরে যান। অবসরের পর এটাই তার প্রথম বিদেশ সফর।

Inline
Inline