প্রধানমন্ত্রীর নেতৃত্বে নির্বাচনকালীন সরকার অক্টোবরে গঠিত হতে পারে : ওবায়দুল কাদের

ঢাকা, ২০ জুন, ২০১৮ : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য নির্বাচনকালীন সরকার চলতি বছরের অক্টোবরেই গঠিত হতে পারে।
তিনি বলেন, ‘নির্বাচনকালীন সরকারের আকার ছোট হবে। তবে, বিষয়টি পুরোপুরি প্রধানমন্ত্রীর এখতিয়ার। সংবিধান অনুযায়ী নির্বাচনকালীন সরকারের প্রধান থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’
ওবায়দুল কাদের আজ বুধবার সচিবালয়ের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নির্বাচনের শিডিউল ঘোষণার সঙ্গে সঙ্গে নির্বাচনকালীন সরকার দায়িত্ব গ্রহণ করবে। নির্বাচনকালীন সরকার বলতে নতুন কোনো সরকার গঠিত হবে না। বর্তমান সরকারই নির্বাচনকালীন সরকারের দায়িত্ব নেবে। তবে নির্বাচনকালীন সরকারের আকার এতো ঢাউস হবে না। মন্ত্রিপরিষদের আকার ছোট হবে।
বিএনপি নির্বাচনে না আসলে নির্বাচন একতরফা হবে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী সংসদ নির্বাচন হবে অংশগ্রহণমূলক। সে নির্বাচনে অনেক দলই অংশ নেবে। বিএনপি না এলেও সে নির্বাচন অনুষ্ঠিত হবে।
তিনি বলেন, বিএনপি জাতীয় নির্বাচনে অংশ নিতে যে কেনো সংশয় প্রকাশ করছে তা আমার বোধগম্য নয়। কারণ, সিটি করপোরেশন নির্বাচনগুলোতে তো বিএনপি অংশ নিচ্ছে। কুমিল্লায় জিতেছে, খুলনায় অংশ নিয়েছে, গাজীপুরে অংশ নিচ্ছে।
ওবায়দুল কাদের বলেন, বিএনপি বরিশাল এবং রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী দিবে। এই সমস্ত নির্বাচনে যদি তারা অংশ নিতে পারে। তবে, জাতীয় নির্বাচনে অংশ নিতে কোথায় তাদের ভয় কোথায়, সে বিষয়টি আমাদের কাছে স্পষ্ট নয়।
তিনি বলেন, জাতীয় নির্বাচনে তো সরকারের কোনো প্রভাবই থাকবে না। তারপরেও নির্বাচনে অংশ নিতে তাদের কেন সংশয় সেটা তাদেরকেই জিজ্ঞাসা করুন।