প্রধানমন্ত্রীর দেয়া প্রতিশ্রুতি সম্পর্কে জানতে চায় সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদে দেয়া প্রতিশ্রুতি সম্পর্কে জানতে চেয়েছে সংসদীয় কমিটি। বিগত দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে শেষ অধিবেশন পর্যন্ত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিশ্রুতি সম্পর্কে জানতে চেয়েছে কমিটি। পাশাপাশি ওই মন্ত্রণালয়ের মন্ত্রীর দেয়া প্রতিশ্রুতি আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. আলী আশরাফের সভাপতিত্বে কমিটির সদস্য মো. মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল, আব্দুল মান্নান, ফখরুল ইমাম এবং ফজিলাতুন নেসা বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সদস্য ফখরুল ইমাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, বৈঠকে সকল মন্ত্রণালয়ের প্রকল্পগুলো সঠিকভাবে মনিটরিং, প্রকল্প পরিচালককে একাধিক পদে দায়িত্ব না দেয়া, নির্ধারিত সময়ে ও বরাদ্দকৃত অর্থে প্রকল্প শেষ করা, প্রকল্প বারবার সংশোধন না করার বিষয়ে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। সংসদের ফ্লোরে মাননীয় প্রধানমন্ত্রী এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী কর্তৃক যেসব প্রতিশ্রুতি দেয়া হয়েছে, তার একটি বিস্তারিত প্রতিবেদন কমিটি পরবর্তী বৈঠকে প্রদানের সুপারিশ করা হয়।

জানা গেছে, সব মন্ত্রণালয়ের প্রকল্পগুলোর কাগজপত্র সঠিকভাবে কমিটির কাছে উপস্থাপন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর প্রশ্ন-উত্তর পর্বে মন্ত্রণালয়ের কাউন্সিল অফিসার উপস্থিত থেকে প্রতিশ্রুতিগুলো লিপিবদ্ধ করার সুপারিশ করা হয়।

কমিটির সদস্যরা ছাড়াও বৈঠকে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, আইএমইডির ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।