প্রধানমন্ত্রীকে আরো ১ হাজার মামলার তালিকা দিল বিএনপি

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দলের অঙ্গসংগঠনের নেতাকর্মীদের নামে দায়ের হওয়া ‘গায়েবি’ মামলার দ্বিতীয় তালিকা দিয়েছে বিএনপি। এ তালিকায় ১০০২টি মামলা রয়েছে। এসব মামলায় আসামি ৩৬ হাজার নেতাকর্মী।

মঙ্গলবার বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাক্ষরিত তালিকাটি জমা দেন বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু।
প্রধানমন্ত্রীর পত্রগ্রহণ শাখা মামলার নথিসহ তালিকাটি গ্রহণ করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের ব্যক্তিগত কর্মকর্তা রুহুল আমীন। এ সময় বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার এবং মামলার তথ্য সংগ্রহকারী সালাহ উদ্দিন খান সঙ্গে ছিলেন।

এর আগে গত ৭ নভেম্বর প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব আব্দুল হামিদের কাছে আংশিক নামের তালিকায় জমা দিয়েছিল বিএনপি।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, গত ১ নভেম্বর জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে আলোচনার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে করা ডায়েরি ও মামলার তালিকা জমা দেয়ার জন্য বলেন। এরই পরিপ্রেক্ষিতে- বিএনপি এবং দলটির অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলার দ্বিতীয় তালিকা পাঠানো হলো।

চিঠিতে যা বলা আছে- ‘শুভেচ্ছা নেবেন। বিএনপির জাতীয় নেতারাসহ দেশব্যাপী জেলা, মহানগর, উপজেলা, থানা এমনকি ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীদের বিরুদ্ধেও ধারাবাহিকভাবে হাজার হাজার মিথ্যা, উদ্ভট, গায়েবি ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা দায়ের কর হচ্ছে। যা গতকাল পর্যন্ত অব্যাহত আছে। গত ০১ সেপ্টেম্বর থেকে সারা দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপকহারে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মিথ্যা ও গায়েবি মামলা দিয়ে গ্রেপ্তারের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করছে এবং রিমান্ডে নিয়ে অকথ্য নির্যাতন করছে। এ ধরনের ন্যাক্কারজনক ও অমানবিক ঘটনা নিঃসন্দেহে গভীর উদ্বেগজনক।’