প্রতিবন্ধীদের সহযোগিতা করলে তাদের দিয়েও উন্নয়ন সম্ভব: গাইবান্ধা জেলা প্রশাসক

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা: প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। এরাও মানুষ। প্রয়োজন শুধু একটু সহযোগিতা ও ভালবাসা। প্রতিবন্ধী শিশুদের মা-বাবাসহ সকলকে তাদের পাশে থেকে সহানুভূতির সহিত কাজ করতে হবে। যার যার অবস্থান থেকে সহযোগিতা করলে প্রতিবন্ধীদের দিয়েও উন্নয়ন সাধন করা সম্ভব। সরকার প্রতিবন্ধীদের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। ইতিমধ্যে প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধীদের যথাযথ প্রশিক্ষণ ও প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপনসহ নানা সুযোগ-সুবিধা প্রদান করে যাচ্ছে।
গাইবান্ধার পলাশবাড়ীর প্রতিবন্ধী সেবা সংস্থা (প্রসেস)-এর আয়োজনে প্রতিবন্ধীদের মানসিক উৎকর্ষ সাধন এবং সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ৪র্থ বর্ষপূর্তি উপলক্ষে সোমবার দিনব্যাপী আলোচনা সভা, ক্রীড়া প্রতিযোগিতা, শীতবস্ত্র বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে উপরোক্ত কথা বলেন জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল।
স্থানীয় এস.এম.বি আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ মাঠে উপজেলা আওয়ামীলীগ সাবেক সভাপতি ও সাবেক এমপি আলহাজ্ব তোফাজ্জল হোসেন সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তোফাজ্জল হোসেন। সভায় আমন্ত্রিত অতিথি’র বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) আরিফ হোসেন, থানা অফিসার ইনচার্জ মাহমুদুল আলম, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা আকতারুল হোসাইন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা আরিফুল ইসলাম।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, পলাশবাড়ী সরকারি কলেজের (অবঃ) অধ্যক্ষ প্রফেসর শাহজাহান আলী সরকার, এস.এম.বি আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ মমিনুর ইসলাম, মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুস সোবহান বিচ্চু, প্রতিবন্ধী সেবা সংস্থা (প্রসেস) সভাপতি সদরুল আমিন চৌধুরী ও সাধারণ সম্পাদক জাকারিয়া মাসুদ জলিল মন্ডল প্রমুখ। এসময় সংস্থার অন্যান্য সদস্যসহ প্রতিবন্ধী শিশুরা ছাড়াও তাদের মা-বাবা উপস্থিত ছিলেন।