প্রকল্পের সুযোগ-সুবিধা গণমাধ্যমে প্রচারে নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক : রকল্প এলাকার জনগণকে প্রকল্পের সুযোগ-সুবিধা সম্পর্কে জানাতে গণমাধ্যমে প্রচার কার্যক্রম জোরদারের জন্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা দিয়েছেন ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিম।

বৃহস্পতিবার ২০১৮-২০১৯ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় তিনি এ নির্দেশনা দেন।

তিনি প্রকল্পের পাশাপাশি জনগুরুত্বপূর্ণ উন্নয়ন কর্মসূচি সম্পর্কেও প্রচারের ওপর গুরুত্ব দেন। শিল্পসচিব বলেন, করদাতা হিসেবে জনগণ প্রকল্পের সুবিধা সম্পর্কে জানার অধিকার রাখেন।

প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি এর সুবিধা সম্পর্কে জানাতে টেলিভিশন কমার্শিয়াল, স্পট রিপোর্টিং, টকশো, বিজ্ঞাপন, সোশ্যাল মিডিয়াসহ প্রচার মাধ্যমের বিভিন্ন উপকরণ ব্যবহারের পরামর্শ দেন সচিব।

শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও কর্পোরেশনের প্রধান এবং সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা সভায় উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে মোট ৪৭টি প্রকল্প রয়েছে। এর মধ্যে ৪২টি বিনিয়োগ প্রকল্প, চারটি কারিগরি এবং একটি নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত প্রকল্প রয়েছে। সব মিলিয়ে এসব প্রকল্পে বরাদ্দের পরিমাণ এক হাজার ৫৭ কোটি ৫৯ লাখ টাকা। এর মধ্যে জিওবি (বাংলাদেশ সরকার) খাতে ৯শ’ ৩৮ কোটি ২৬ লাখ টাকা, প্রকল্প সাহায্য খাতে ৪৯ কোটি ৫৩ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন খাতে ৭০ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

সভায় ভারপ্রাপ্ত শিল্প সচিব নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়নের জন্য দ্রুত প্রকল্পের অর্থ ছাড়ের নির্দেশনা দেন। তিনি বলেন, অর্থ ছাড়ের পরপরই তা খরচের বিষয়ে নিবিড় তদারকি নিশ্চিত করতে হবে। নিয়ম অনুযায়ী অর্থ খরচের জন্য প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা হবে।

তিনি প্রকল্প সংশ্লিষ্ট মামলাগুলো দ্রুত নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করেন। মামলার অজুহাতে প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রতা গ্রহণযোগ্য হবে না বলে তিনি সবাইকে সতর্ক করেন।